Ram Mandir| Ayodhya: রামলালাকে দেখতে যেন জন সুনামি, ভিড়ের চাপে সাময়িক ভাবে বন্ধ করা হল দর্শন

Ram Mandir| Ayodhya: আজ দর্শনের প্রথম দিন। ফলে এই দিনটি হাতছাড়া করতে রাজি নন কেউ। ফলে মন্দিরগামী রাস্তায় মানুষের ঢল নেমে যায়

Updated By: Jan 23, 2024, 02:46 PM IST
Ram Mandir| Ayodhya: রামলালাকে দেখতে যেন জন সুনামি, ভিড়ের চাপে সাময়িক ভাবে বন্ধ করা হল দর্শন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতকালই ধুমধাম করে অযোধ্যার রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হয়েছে রামলালার। আর তার পর থেকেই মানুষের ঢল নেমেছে মন্দির চত্বরে। একপ্রকার জন সুনামি বলা যায়। গেট খুলতেই ব্যারিকেড ভেঙে মন্দিরের দিকে দৌড় লাগান পুণ্যার্থীরা। পরিস্থিতি এমন জায়াগায় গিয়ে দাঁড়ায় যে ভিড়ের চাপে বন্ধ করে দিতে হয় মন্দিরের দরজা। ফের সেই গেট খোলা হয় দুপুর দুটোয়।

আরও পড়ুন-ল্যান্ডিংয়ের পর আচমকাই বিপত্তি, মিজোরামে রানওয়ে থেকে পিছলে পাশের জমিতে পড়ল সেনা বিমান

পুণ্য়ার্থীদের বিপুল ভিড় সামাল দিতে ঢোকা ও বের হওয়ার দুটি পৃথক গেট করা হয়। প্রথমে একটি গেট খোলা হয়। তাতেই ভিড়ের চাপ বেড়ে যায়। পরে মহিলাদের জন্য পৃথক একটি গেট খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার প্রাণপ্রতিষ্ঠা হয়ে যাওয়ার পরই বিপুল সংখ্যাক মানুষজন এসে হাজির হন মন্দিরে। তাঁদের ধারনা ছিল হয়তো সন্ধের দিকে তারা রামালালাকে দেখতে পারবেন। পুলিস বাধ্য হয়ে তাদের বলেন, মঙ্গলবারই দর্শনার্থীদের জন্য মন্দিরের দরজা খুলে দেওয়া হবে। সকালে খোলা হবে ৭টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। পরে মন্দির ফের খুলবে দুপুর ২টোয়। মন্দির খোলা থাকবে ৮টা পর্যন্ত।

মঙ্গলবার ছিল দর্শনের প্রথম দিন। ফলে এই দিনটি হাতছাড়া করতে চাইছিলেন না অনেকই। ফলে মানুষের ঢল নমেছিল মন্জির চত্বর ও মন্দিরগামী রাস্তায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছিল এসএসবি, এটিএস, কেন্দ্রীয় বাহিনী ও রাজ্যের আরও বাহিনী। পুলিসের দাবি তারা যে ভিড় আশা করেছিলেন তা ছাপিয়ে গিয়েছে। দর্শনার্থীদের জায়গায় জায়গায় আটকে রাখে পুলিস। মূল মন্দিরে যেতে গেলে তাদের কমপক্ষে ৬টি ব্যারিকেড পেরিয়ে যেতে হতো। কিন্তু শেষপর্যন্ত দেখা গেল গোল খুলতেই ব্যারিকেড ভেঙে দৌড়লেন মানুষজন।

প্রাণপ্রতিষ্ঠার পর নিয়ম করেই রামলালার আচার পালন করা হবে। সকালে চন্দন ও মধুতে স্নান করা হবে রামলালাকে। সপ্তাহে ৬ দিন ৬ রঙের রঙ্গিন পোশাক পরানো হবে। একমাত্র সপ্তাহের একটি দিনই এক রঙের পোশাক পরবেন রামলালা। রামলালার বিগ্রহের পরনে রয়েছে ধুতি, মাথায় হিরের মুকুট, গলায় সোনার নেকলেশ, কপালে তিলক। রামলালার হাতের ধনুকটিও সোনার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.