লড়াকু বিমান রাফালের প্রয়োজনীয়তা উঠে এল রাষ্ট্রপতির ভাষণে

রাষ্ট্রপতির ভাষণে রাফালের প্রশংসা উঠে আসতেই করতালিতে ভেসে গেল সংসদের সেন্ট্রাল হল।

Updated By: Jan 31, 2019, 12:49 PM IST
লড়াকু বিমান রাফালের প্রয়োজনীয়তা উঠে এল রাষ্ট্রপতির ভাষণে

নিজস্ব প্রতিবেদন: বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির রামনাথ কোবিন্দের ভাষণে উঠে এল রাফালে যুদ্ধবিমানের কথা। লড়াকু ও অতি-আধুনিক এই যুদ্ধবিমানের প্রয়োজনীয়তা উল্লেখ করলেন তিনি।

আরও পড়ুন: আজ সংসদে শুরু বাজেট অধিবেশন

রাষ্ট্রপতির ভাষণে রাফালের প্রশংসা উঠে আসতেই করতালিতে ভেসে গেল সংসদের সেন্ট্রাল হল। প্রথামাফিক বাজেট অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতির ভাষণের ওই অনুষ্ঠানে তখন সংসদে হাজির শাসক ও বিরোধী রাজনৈতিক দলগুলির সমস্ত সাংসদ।

স্বাভাবিকভাবেই রাফালের প্রশংসা শুনে টেবিল-চাপড়ে সমর্থন জানালেন বিজেপি ও এনডিএ-র সাংসদরা। প্রায় তিরিশ সেকেন্ড ধরে চলল ওই অভিভাদন। কিছুক্ষণের জন্য হলেও ভাষণ থামালেন রাষ্ট্রপতি। তখন বিরোধী সাংসদরা একেবারে নিস্তব্ধ।

আরও পড়ুন: আগামী ২১ ফেব্রুয়ারি অযোধ্যা রাম মন্দিরের শিলান্যাস, ঘোষণা ধর্ম সংসদের

এদিন রাষ্ট্রপতির ভাষণে প্রত্যাশিতভাবে উঠে এসেছে সরকারের একাধিক উন্নয়নমূলক প্রকল্পের কথা। নতুন ভারত গড়ার সংকল্পের কথা। উজ্জ্বলা যোজনা, আয়ুষ্মান ভারত, জেনারেল ক্যাটগরির গরিবদের জন্য সংরক্ষণ, জিএসটি, মেক ইন ইন্ডিয়া-সহ একাধিক প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরেন তিনি।

কালো টাকার বিরুদ্ধে মোদী সরকারের লড়াইয়ের কথা, নোটবাতিলের সাফল্য, ভুয়ো সংস্থা রুখতে, আয়কর দুর্নীতি রুখতে পদক্ষেপও এদিনের ভাষণে উল্লেখ করেছেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন: বাজেট অধিবেশনেই সংসদে রাফালে নিয়ে CAG রিপোর্ট পেশ করতে পারে মোদী সরকার

এছাড়া প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রশংসা করেছেন তিনি। সেই সময় কোন কোন প্রকল্প নেওয়া হয়েছে, তাতে ভারতবাসীর কী কী উপকার হয়েছে, তাও উঠে এসেছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণে।

একই সঙ্গে এদিন রাষ্ট্রপতি নাগরিকত্ব বিল সংশোধনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন। বিভিন্ন দেশ থেকে অত্যাচারের জেরে পালিয়ে আসা ব্যক্তিদের এদেশে নতুন জীবন শুরুর সুযোগ দেওয়ার জন্য এই বিল প্রয়োজনীয় বলে তিনি দাবি করেছেন। এছাড়া তিন তালাক বিরোধী বিল কীভাবে মুসলিম মহিলাদের সামাজিক সুরক্ষা, ন্যায়বিচার দেবে সেকথাও বলেছেন রাষ্ট্রপতি।

আরও পড়ুন: ফের ইস্তফা! মোদী সরকারের হস্তক্ষেপের অভিযোগ তুলে পদত্যাগ পরিসংখ্যান কমিশনের ২ শীর্ষকর্তা

এদিন রাষ্ট্রপতির ভাষণে ইউপিএ আমলের সমালোচনা করা হয়েছে। তবে কোনও সরকারের নাম করা হয়নি। তবে রাষ্ট্রপতি জানিয়েছেন, অসমের বগিবিল ব্রিজ-সহ যোগাযোগ ব্যবস্থায় একাধিক প্রকল্প সময়মতো রূপায়ণ করা হয়নি। এটা দেশের মানুষের প্রতি অবিচার। তা বন্ধ হয়েছে এই সরকারের আমলে।

.