সরকারি নির্দেশিকা সত্ত্বেও ২০০ কোটির পুরনো নোট নিতে অস্বীকার RBI-এর

Updated By: Jul 22, 2017, 03:41 PM IST
সরকারি নির্দেশিকা সত্ত্বেও ২০০ কোটির পুরনো নোট নিতে অস্বীকার RBI-এর
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : সরকারি নির্দেশিকা থাকা সত্ত্বেও মহারাষ্ট্রের ৩১টি জেলার কো-অপারেটিভ ব্যাঙ্কের থেকে জমা দিতে আসা পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট ফিরিয়ে দিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এই ঘটনার পরই বিতর্ক ছড়িয়েছে। ওই ব্যাঙ্কগুলি RBI-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে এই মর্মে। মোট ২০০ কোটি টাকার ওই নোট জমা নিয়ে অস্বীকার করা হয়েছে বলে মহারাষ্ট্রের সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির পক্ষ থেকে জানানো হয়েছে।

২০১৬-র ৮ নভেম্বর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, পুরনো নোট জমা নিয়ে তার বদলে চালু করা হবে নতুন নোট। সেই অনুসারে বাজারে আসে নতুন ৫০০ ও ২০০০ টাকর নোট। গত বছর ৩০ ডিসেম্বরের মধ্যে পুরনো নোট ব্যাঙ্কে জমা দেওয়ার কথা থাকলেও দফায় দফায় সেই তারিখ পরবর্তন করা হয়। দুর্নীতি ও কালো টাকা রোধেই এই সিদ্ধান্ত বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন- ধর্ষিতার মানসিক বয়স নয়, শারীরিক বয়সই বিবেচ্য পসকো আইনের ক্ষেত্রে : সুপ্রিম মত

এদিকে, চলতি বছর ২২ জুন কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, নোটবন্দির আগে কো-অপারেটিভ ব্যাঙ্কগুলিতে জমা পড়া পুরনো নোট ৪ সপ্তাহের মধ্যে জমা দিতে হবে RBI-তে। এরপরই মহারাষ্ট্রের ওই ৩১ জেলার কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির পক্ষ থেকে মোট ২০০ কোটি টাকার পুরনো নোট নিয়ে জমা দিতে যাওয়া হয় RBI-তে। তাদের মধ্যে রয়েছে পুণে, নাসিক, কোলহাপুর, আহমেদনগর, নাগপুর, সাঙ্গলি। অভিযোগ, সেই টাকা জমা নিয়ে অস্বীকার করে RBI। তাদের এই সিদ্ধান্তে হতবাক রাজ্যের কো-অপারেটিভ ব্যাঙ্কের কর্তারা।

এরপরই সিদ্ধান্ত নেওয়া হয় RBI-এর বিরুদ্ধে মামলা করার। এই কো-অপারেটিভ ব্যাঙ্কগুলি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে স্বীকৃতিপ্রাপ্ত।

.