দ্বিগুণেরও বেশি বেতন বেড়েও, অন্যদের চেয়ে অনেক কম বেতন পান RBI গভর্নর!

বেতন বৃদ্ধি হল RBI গভর্নর উর্জিত প্যাটেলের। বেসিক পে ৯০,০০০ টাকা থেকে একলাফে বেড়ে হল আড়াই লাখ। বর্ধিত এই বেতন কার্যকর হবে ২০১৬-র ১ জানুয়ারি থেকেই। ২০১৬-র সেপ্টেম্বরে গভর্নরের দায়িত্ব নেন উর্জিত প্যাটেল।

Updated By: Apr 2, 2017, 03:19 PM IST
দ্বিগুণেরও বেশি বেতন বেড়েও, অন্যদের চেয়ে অনেক কম বেতন পান RBI গভর্নর!

ওয়েব ডেস্ক : বেতন বৃদ্ধি হল RBI গভর্নর উর্জিত প্যাটেলের। বেসিক পে ৯০,০০০ টাকা থেকে একলাফে বেড়ে হল আড়াই লাখ। বর্ধিত এই বেতন কার্যকর হবে ২০১৬-র ১ জানুয়ারি থেকেই। ২০১৬-র সেপ্টেম্বরে গভর্নরের দায়িত্ব নেন উর্জিত প্যাটেল।

আগে RBI গভর্নরের বেসিক পে ছিল ৯০,০০০ টাকা। এর সঙ্গে DA ও অন্যান্য ভাতা যোগ হয়ে মোট বেতন দাঁড়াত ২ লাখ ৯ হাজার ৫০০। এখন যার পরিমাণ বেড়ে দাঁড়াবে ৩ লাখ ৭০ হাজার। সেইসঙ্গে বেতন বাড়ল RBI-এর ডেপুটিদেরও। ডেপুটিদের বেসিক পে আগে ছিল ৮০,০০০ টাকা। তা বেড়ে হল ২ লাখ ২৫ হাজার।

কিন্তু দ্বিগুণের বেশি টাকা বেতন বৃদ্ধির পরেও দেখা যাচ্ছে, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর ও তাঁর সহকারীদের বেতন RBI নিয়ন্ত্রণাধীন অন্যান্য রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলির শীর্ষস্থানীয় কর্তাব্যক্তিদের থেকে অনেকটাই কম। রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর ও সহযোগীদের বেতন জানতে চেয়ে RTI করা হয় অর্থমন্ত্রকে। তারপরই এক বিবৃতি পেশ করে RBI গভর্নরের বর্ধিত বেতনক্রমের কথা জানানো হয়।

আরও পড়ুন, ১ এপ্রিল থেকে দামী ও সস্তা হল কোন কোন জিনিস

.