RBI: দেশের এই তিন ব্যাংকেই টাকা রাখা সবচেয়ে নিরাপদ! পূর্ণাঙ্গ তালিকা জানিয়ে দিল আরবিআই

RBI released the complete list of  safest banks in India:  প্রাইভেট সেক্টর ও পাবলিক সেক্টর মিলিয়ে মোট ৩৩টি ব্যাংক রয়েছে ভারতে। দেশবাসীরা মূলত এই ব্যাংকগুলিতেই আমানত করেন। এবার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়ে দিল কোন তিন ব্যাংকে টাকা রাখা সবচেয়ে নিরাপদ।

Updated By: Jan 6, 2023, 07:07 PM IST
RBI: দেশের এই তিন ব্যাংকেই টাকা রাখা সবচেয়ে নিরাপদ! পূর্ণাঙ্গ তালিকা জানিয়ে দিল আরবিআই
তালিকা ঘোষণা করে দিল আরবিআই

২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এই মুহর্তে ভারতে প্রাইভেট সেক্টর ব্যাংকের (Private Sector Banks in India) সংখ্যা ২১ ও পাবলিক সেক্টর ব্যাংকের সংখ্যা (Public Sector Banks in India) ১২। এই ৩৩টি ব্যাংকেই ভারতীয়রা মূলত টাকা রাখেন। কোটি কোটি গ্রাহকের অ্যাকাউন্ট রয়েছে সরকারি ও বেসরকারি ব্যাংক মিলিয়ে। এর মধ্যে কোন কোন ব্যাংকে আপনার টাকা রাখা সবচেয়ে নিরাপদ? ভারতীয় রিজার্ভ ব্যাংক (Reserve Bank Of  India) জানিয়ে দিল সেই তালিকা। ২০২২ সালে আমানতের জন্য় সবচেয়ে নিরাপদ ব্যাংকের যে তালিকা আরবিআই প্রকাশ করেছে, সেখানে রয়েছে দু'টি বেসরকারি ও একটি সরকারি ব্যাংক।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) ছাড়া রয়েছে এইচডিএফসি ব্যাংক (HDFC Bank) ও আইসিআইসিআই ব্যাংক (ICICI Bank)। অত্যন্ত কড়া নজরদারির পরেই ব্যাংকের তালিকা ঘোষণা করা হয়েছে। সম্পত্তি রাখার ঝুঁকির বিচারে এসবিআই (SBI) রয়েছে টিয়ার-ওয়ানে। ০.৬০ শতাংশ ঝুঁকি রয়েছে। এইচডিএফসি ও আইসিআইসিআই (ICICI) রয়েছে ঝুঁকির বিচারে ০.২০ শতাংশ। ২০১৫ থেকে রিজার্ভ ব্যাংক এই তালিকা তৈরি করছে। তারা জানিয়ে দিয়েছে যে, দেশের অর্থনীতির জন্য় সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাংকগুলিকে নিয়েই এই তালিকা করা হয়েছে। আরবিআই তাদের রেটিংও দিয়েছে।

আরও পড়ুনShiva Chouhan: সিয়াচেনের বরফপ্রান্তরে পাহারায় এক নারী! শিবাকে চিনুন...

আইসিআইসিআই ব্যাংকের প্রসঙ্গেই আরবিআই সংক্রান্ত আরও একটি বিষয় রয়েছে। ৩২৫০ কোটি টাকার ঋণ প্রতারণা কাণ্ডে আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন সিইএ তথা এমডি চন্দা কোছরকে সপ্তাহ দুয়েক আগে গ্রেফতার করেছিল সিবিআই। ব্য়াংক দুর্নীতির সঙ্গে আরবিআই-এর নামও জড়িয়েছিল। কিন্তু সিবিআই ও ইডি-র তদন্ত চলাকালীনই শীর্ষ আদালত হলফনামা দিয়ে জানিয়ে দিয়েছে যে, আরবিআই-এর এই ঘটনায় কোনও যোগ নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.