শুক্রবার ২০০ টাকার নতুন নোট বাজারে ছাড়ছে RBI, প্রকাশ্যে এল নতুন নোটের ছবি

Updated By: Aug 24, 2017, 01:47 PM IST
শুক্রবার ২০০ টাকার নতুন নোট বাজারে ছাড়ছে RBI, প্রকাশ্যে এল নতুন নোটের ছবি

ওযেব ডেস্ক: শুক্রবারই বাজারে আসতে চলেছে 200 টাকার নতুন নোট। তার আগের দিন প্রকাশ‍্যে এল নতুন নোটের ছবি। মাস কয়েক ধরেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ২০০ টাকার নোট বাজারে আসতে পারে বলে খবর ছড়ায়। পরে তাতে স্বীকৃতি দেয় রিজ়ার্ভ ব্যঙ্ক। জানা যায় জোর কদমে চলছে ২০০ টাকার নোট ছাপার কাজ। বর্তমানে বাজারে ১০০ টাকার নোটের পর রয়েছে ৫০০ টাকার নোট। যার জেরে অনেক সময় সমস্যায় পড়তে হয় মানুষকে। সেই সমস্যার সমাধানে এই প্রথম ২০০ টাকার নোট আনছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

বিশেষজ্ঞদের মতে, নোটবাতিলের পর প্রচলনে আসা ২,০০০ টাকার নোটে বহু কালোটাকার কারবার চলেছে। সঙ্গে ঢুকেছে জাল নোটও। এই কালো কারবার বন্ধ করতে বাজারে ছোট নোটের সংখ্যা বাড়াতে চায় রিজ়ার্ভ ব্যাঙ্ক। সেখান থেকেই ২০০ টাকার নোটের ভাবনা।

নোট বাতিলের আগে বাজারে ১,৭১৭ কোটি ৫০০ টাকার নোট ও ৬৮৬ কোটি ১,০০০ টাকার নোট ছিল। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য অনুসারে নোট বাতিলের পর বাজারে বড় নোটের পরিমাণ ৭০ শতাংশ কমেছে। আরবিআইয়ের দাবি, ২০০ টাকার নোট বাজারে এলে সাধারণ মানুষের পক্ষে লেনদেন সুবিধাজনক হবে।

প্রাথমিক ভাবে শুধুমাত্র ব্যাঙ্কের কাউন্টার থেকে ২০০ টাকার নোট ছাড়ার পরিকল্পনা থাকলেও ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুসারে এটিএম থেকেও মিলবে ২০০ টাকার নোট। তবে সেজন্য এটিএম-এ বেশ কিছু রদবদল করতে হবে। ফলে সব জায়গায় রাতারাতি এটিএম থেকে ২০০ টাকার নোট হাতে পাওয়ার আশা না করাই ভাল।

.