RBI: উৎসবে বজ্রাঘাত, ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক

ফের মনিটারি পলিসি কমিটির বৈঠকে মিলিতভাবে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে বর্তমানে রেপো রেট ৫.৯০ শতাংশে পৌঁছেছে।

Updated By: Sep 30, 2022, 12:08 PM IST
RBI: উৎসবে বজ্রাঘাত, ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাংক
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: উৎসবের মরশুমে ব্যয়বহুল হতে চলেছে ইএমআই! পুজোর মুখে  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেট বৃদ্ধির পদক্ষেপে অনেকটাই চিন্তা বাড়ল । চলতি বছরের মে মাস থেকেই রেপো রেট বৃদ্ধি করে চলেছে আরবিআই। এবার ৩৪ দিনের মাথায় ফের রিজার্ভ রেপো রেট বৃদ্ধি করল দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কটি। বুধবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে। ফলে নতুন রেপো রেট বেড়ে দাঁড়াল ৫.৯ শতাংশ। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আজ ফের মনিটারি পলিসি কমিটির বৈঠকে মিলিতভাবে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে বর্তমানে রেপো রেট ৫.৯০ শতাংশে পৌঁছেছে। আরবিআইয়ের বক্তব্য, অতিমারি এবং যুদ্ধ পরিস্থিতিতেই দেশে মুদ্রাস্ফীতি বেড়েছে। সাম্প্রতিক পরিস্থিতি মাথায় রেখে অর্থনৈতিক ক্ষেত্রে মেপে মেপে পা ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের বৃদ্ধি ও বিকাশে যাতে কোনওরকম আঁচ না-লাগে সেদিকে নজর রেখেই রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেপো রেট বাড়ার সঙ্গে সঙ্গে ইএমআই-ও আরও বেশি ব্যয়বহুল হয়ে পড়বে। রেপো রেট  এখন ৫.৪০% থেকে বেড়ে ৫.৯০% হয়েছে, যেখানে SDF-এর হার ৫.১৫% থেকে বেড়ে হয়েছে ৫.৬৫%। উল্লেখ্য, চলতি বছরের মে মাস থেকেই রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি রেপো রেট বৃদ্ধি করছে। ৬জন এমপিসি সদস্যের মধ্যে ৫ জন রেপো রেট বাড়ানোর পক্ষে ছিলেন।

উল্লেখযোগ্যভাবে, রেপো রেট হল সেই হার যে হারে ব্যাঙ্ককে আরবিআই ঋণ দেয় এবং এর ভিত্তিতে ব্যাঙ্কগুলি গ্রাহকদের ঋণ দেয়, যেখানে রিভার্স রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই তাদের ব্যাঙ্ক থেকে আমানতের উপর ঋণ দেয়। এমন পরিস্থিতিতে, যখন আরবিআই রেপো রেট বাড়ায়, ব্যাঙ্কগুলির উপর বোঝা বাড়ে এবং ঋণের ওপর বাড়তি বোঝা পড়ে গ্রাহকদের ওপর।  

আরও পড়ুন, Jammu and Kashmir: এনকাউন্টারে ফের কেঁপে উঠল সোপিয়ান, পুজোর আবহে উত্তেজনা উপত্যকায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.