"গোপনীয়তার অধিকার মৌলিক অধিকার", ঐতিহাসিক 'সুপ্রিম' রায়

Updated By: Aug 24, 2017, 12:08 PM IST
"গোপনীয়তার অধিকার মৌলিক অধিকার", ঐতিহাসিক 'সুপ্রিম' রায়

ওয়েব ডেস্ক : কেন্দ্রের বড় ধাক্কা সুপ্রিমকোর্টে। "গোপনীয়তা মৌলিক অধিকার। গোপনীয়তা রক্ষার অধিকার হরণ বেআইনি।" ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে সে খেহরের নেতৃত্বাধীন ৯ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সর্বসম্মতভাবে এই রায় দিল।

প্রধান বিচারপতি খেহর বলেন, সংবিধানের ২১(৩) ধারা অনুযায়ী "গোপনীয়তা মৌলিক অধিকার" হিসেবে চূড়ান্ত হল। বিচারপতি এস এ ববডে বলেন, "কোনও মানুষকে যদি সম্মানের সঙ্গে মরতে হয়, তবে তাঁর কিছু গোপনীয়তা থাকা উচিত।" এই রায়ের ফলে দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত বিভিন্ন ইস্যুতে আধার বাধ্যতামূলক আর থাকবে কিনা, গুরুত্বপূর্ণ হয়ে উঠল সেই প্রশ্ন।

এখনও পর্যন্ত আধার কার্ড নিয়ে চূড়ান্ত সুপ্রিম রায় না এলেও, এই রায় নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আধার মামলার রায়ে। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় কোনও সীমারেখা টানা যাবে না। সাফ জানিয়ে দিল শীর্ষ আদালত। এরফলে উপযুক্ত কারণ ছাড়া ও বিনা অনুমতিতে কোনওভাবেই আধার, প্যান ও ক্রেডিট কার্ডের তথ্য প্রকাশ্যে আনা যাবে না।

এর আগে, সুপ্রিম কোর্ট জানিয়েছিল 'Right To Privacy' মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। ১৯৫৪ ও ১৯৬২ সালে শীর্ষ আদালতের দেওয়া আগের রায় খারিজ হয়ে গেল এই রায়ের সঙ্গে।

তিন সপ্তাহ ধরে চলে শুনানি। চুলচেরা বিশ্লেষণের পর আজ সিদ্ধান্ত জানাল সুপ্রিম কোর্ট। ডিজিটাল যুগে ব্যক্তিজীবনে রাষ্ট্রের নিয়ন্ত্রণ কতটা হবে, এই রায় তাও নির্ধারণ করবে ভবিষ্যতে। রায়কে স্বাগত জানিয়েছেন বিজেপি নেতা সুব্রহ্মণিয়ম স্বামী ও কংগ্রেস নেতা পি চিদাম্বরম। এবার আধার মামলার চূড়ান্ত রায় ঘোষণা করবে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

.