কেন্দ্রের সিদ্ধান্তে সেমি হাইস্পিড ট্যালগো-র দৌড় বিশবাঁও জলে

ভারতে সরাসরি আসতে পারবে না স্প্যানিস ট্যালগো। বরং তাকে আসতে হবে আন্তর্জাতিক স্তরে খোলা দরপত্রের মাধ্যমে

Updated By: Jan 2, 2018, 12:53 PM IST
কেন্দ্রের সিদ্ধান্তে সেমি হাইস্পিড ট্যালগো-র দৌড় বিশবাঁও জলে

নিজস্ব প্রতিবেদন: ভারতের মাটিতে সেমি হাইস্পিড ট্যালগো ট্রেনের দৌড় আপাতত বিশবাঁও জলে। কেন্দ্রের কড়া সিদ্ধান্তে সরাসরি ভারতে আসতে পারছে না স্পেনের ট্যালগো।
ভারতে কম দূরত্বে হাইস্পিড ট্যালগো ট্রেন চালানোর উদ্যোগ নিয়েছিল রেল মন্ত্রক। মুম্বই-আহমেদাবাদ, বেঙ্গালুরু-চেন্নাই ও দিল্লি-অমৃতসর রুটে ট্যালগো চালোনোর পরিকল্পনা করে রেলমন্ত্রক। ২০১৬ সালে ট্যালগোর বেশ কয়েকটি টেস্ট রানও হয়। এর পরই সামনে আসে নানা প্রক্রিয়াগত সমস্যা। 
রেল মন্ত্রকের বক্তব্য, ভারতে সরাসরি আসতে পারবে না স্প্যানিস ট্যালগো। বরং তাকে আসতে হবে আন্তর্জাতিক স্তরে খোলা দরপত্রের মাধ্যমে। ইন্ডিয়া টুডে-র খবর অনু‌যায়ী রেল মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ‘এদিকে ওই ধরনের প্রযুক্তি আর কোনও কোম্পানি দিচ্ছে না। ফলে ট্যালগোকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া সম্ভব নয় রেলমন্ত্রকের পক্ষে।’
আরও পড়ুন-IMA-র ডাকে আজ বারো ঘণ্টার ধর্মঘট, দেশজুড়ে চিকিত্সায় ভোগান্তির আশঙ্কা
উল্লেখ্য, ভারতে তাদের সেমি হাইস্পিড ট্রেন চালানোর ব্যাপারে অনেকটাই এগিয়েছিল ট্যালগো। ভারতের বিভিন্ন রুটে চালানোর জন্য তারা ৪টি ট্রেনও পাঠিয়েছিল। রেলের বর্তমান লাইনেই ট্রেন চালাতে রাজি হয়েছিল স্পেনের ওই কোম্পানি। তার পরেও এই সমস্যা।
বেশ কিছু সুবিধা থাকার জন্য বেছে নেওয়া হয়েছিল ট্যালগোকে। হালকা হওয়ার জন্য দ্রুত গতিতেই যেকোনও বাঁক ঘুরতে পারে এই ট্রেন। যে লাইনে রাজধানী ও শতাব্দীর মতো ট্রেন গড়ে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দৌড়াতে পারে সেখানে ট্যালগোর গড় গতি হওয়ার কথা ১০৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। ১,৪০০ কিলোমিটার দিল্লি-মুম্বই রুটে রাজধানী এক্সপ্রেসের সময় লাগে কমপক্ষে ১৬ ঘণ্টা। সেখানে ট্যালগো ওই দূরত্ব পাড়ি দিতে পারে ১২ ঘণ্টায়।

 

.