আরএসএসে শর্টস পরা মহিলা নেই বলায় হকির খোঁচা রাহুলকে

Updated By: Oct 13, 2017, 09:14 PM IST
আরএসএসে শর্টস পরা মহিলা নেই বলায় হকির খোঁচা রাহুলকে

নিজস্ব প্রতিবেদন: রাহুল গান্ধী পুরুষদের হকি খেলা দেখতে গিয়ে সেখানে মহিলা হকি খেলোয়াড়দের দেখতে চাইছেন, 'আরএসএসে মহিলাদের কোনও স্থান নেই'-রাহুল গান্ধীর তোলা এই অভিযোগের প্রত্যুত্তরে আজ এই ভাষাতেই শ্লেষাত্মক জবাব দিলেন রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের অন্যতম কার্যকর্ত্তা মনমোহন বৈদ্য। ভোটমুখী গুজরাটের ভদোদরায় মহিলাদের জমায়েতে গত ৯ অক্টোবর রাহুল বলেন, "আরএসএসে কতজন মহিলা রয়েছেন?...আপনারা কেউ কি কখনও আরএসএসের শাখাতে কোনও শর্টস পরা মহিলাকে দেখেছেন?" রাহুলের এহেন প্রশ্ন সামনে আসতেই গেরুয়া বাহিনীর তরফে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়। রাহুলকে ক্ষমা চাইতে বলার পাশাপাশি মানহানির মামলা দায়ের করার কথাও শোনা যায়। কিন্তু এবিষয়ে সংঘের তরফে সরাসরি কোনও মন্তব্য এতদিন শোনা যাচ্ছিল না। এবার সরকারিভাবে নিজেদের প্রতিক্রিয়া জানাল আরএসএস।

সংঘের তরফে জানানো হয়েছে, আরএসএসের শাখাতে ভোর ছ'টাতে কঠিন শারীরিক কসরত করতে হয় এবং তারপর সভায় অংশ নিতে হয়। এই নিয়মিত ক্রিয়াকর্মে মহিলাদের অংশ নেওয়া অসম্ভব তাই তাঁদের রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) শাখাতে দেখা যায় না। এই বিবৃতির পাশাপাশি মনমোহন জানিয়েছেন, আরএসএস পুরুষদের সংগঠন হলেও এমন ভাবার কোনও কারণ নেই যে মহিলাদের জন্য সংঘের কোনও শাখা নেই। সেই সংগঠনের নাম হল রাষ্ট্র সেবিকা সমিতি।

রাষ্ট্র সেবিকা সমিতির প্রমুখ সঞ্চালিকা শান্তাক্কা এদিন জানিয়েছেন, "রাষ্ট্র সেবিকা সমিতি বিগত ৮১ বছর ধরে আরএসএসের সমান্তরাল একটি সংগঠন হিসাবে কাজ করছে যেটি কেবল মহিলাদের নিয়ে তৈরি। শাখা এবং সমিতি সাংগাঠনিকভাবে যথাক্রমে পুরুষ ও মহিলাদের জন্য। রাহুল গান্ধীর উচিত প্রথমে রাষ্ট্র সেবিকা সমিতির কাজকর্ম সম্পর্কে জানা এবং তারপর মন্তব্য করা। সমিতি আরএসএস এবং অখিল ভারতীয় প্রতিনিধিসভার (এবিপিএস) দুটি গুরুত্বপূর্ণ বার্ষিক সভায় অংশ নেয়। এবিপিএস হল সর্বোচ্চ নীতি নির্ধারণকারী সংস্থা, যাদের নির্দেশ অনুসারে আরএসএস চলে।"

আরএসএসের আজকের এই প্রতিক্রিয়াকে অত্যন্ত 'প্রত্যাশিত' বলে মনে করে ওয়াকিবহাল মহলের মত। তারা মনে করছে আরএসএস যে একটি 'কড়া অনুশাসন মেনে চলা' সংগঠন সেটি এই প্রতিক্রিয়ার মধ্য দিয়েই স্পষ্ট। বরং সংগঠনের সম্পূর্ণ গঠন প্রক্রিয়া সম্পর্কে না জেনেই রাহুল মন্তব্য করে বেশ খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছেন বলে অনুমান তাদের।

.