টাকার দামে সর্বকালীন পতনের নতুন রেকর্ড!

মঙ্গলবার সকাল সাড়ে দশটা নাগাদ টাকার দরপতনের এই রেকর্ড হয়। এদিন সকালের দিকে মার্কিন ডলার ৬৯টাকা ৯১পয়সা থেকে ২৩পয়সা কমে ৬৯টাকা ৬৮পয়সা হয়।

Updated By: Aug 16, 2018, 10:53 AM IST
টাকার দামে সর্বকালীন পতনের নতুন রেকর্ড!

নিজস্ব প্রতিবেদন:   ফের টাকার দাম পড়ল। টাকার দাম পতনের সর্বকালীন রেকর্ড হল বৃহস্পতিবার। ডলার পিছু টাকার দাম হল ৭০ টাকা ৩২ পয়সা। এর আগে মঙ্গলবারও টাকার পতন হয়।

মঙ্গলবার সকাল সাড়ে দশটা নাগাদ টাকার দরপতনের এই রেকর্ড হয়। এদিন সকালের দিকে মার্কিন ডলার ৬৯টাকা ৯১পয়সা থেকে ২৩পয়সা কমে ৬৯টাকা ৬৮পয়সা হয়। মুদ্রাবাজারে তুরস্কের সঙ্কট আরও অন্য দেশে ছড়িয়ে পড়ার আতঙ্ক তৈরি হয়েছে।

আরও পড়ুন: অত্যন্ত সঙ্কটজনক বাজপেয়ী, এইমস-এ নেতাদের ভিড়, যাচ্ছেন মমতাও

বিদেশি এক্সচেঞ্জের বাজার থেকে দেশি মুদ্রার জন্য কোনও সাহায্য না আসায় টাকার দর পড়তে থাকে। তরস্কের মুদ্রাবাজারের তোলপাড়ের জেরে বিনিয়োগ বিদেশি মুদ্রার রেকর্ডের ফলে গত সপ্তাহ থেকেই তুরস্কের মুদ্রা লিরা সঙ্কটে রয়েছে। এবছর লিরার দর পড়েছে ৪০ শতাংশ। এরফলে গোটা বিশ্বের বিনিয়োগকারীরা মার্কিন ডলারের দিকে ঝুঁকছে।

 সোমবার ভারতীয় টাকার মূল্য ১ টাকা ১০ পয়সা পড়ে যায়। একদিনে এই পতন ছিল গত পাঁচবছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৩ সালে টাকার দাম পড়েছিল ১ টাকা ৪৮ পয়সা।

এ প্রসঙ্গে ভারতীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, দেশের বাইরের ফ্যাক্টরগুলোর জন্য এই মুহূর্তে ভারতে টাকার দাম পড়ছে। তবে এখনই উদ্বেগের কোনও কারণ নেই। বিষয়টির ওপর নজর রাখা হয়েছে।

.