উর্জিতের ইস্তফা, বিজেপির বেগতিক ফলের আভাসে টাকার দামে ভারী পতন

মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের পদ থেকে ইস্তফা দেন উর্জিত প্যাটেল।

Updated By: Dec 11, 2018, 09:43 AM IST
উর্জিতের ইস্তফা, বিজেপির বেগতিক ফলের আভাসে টাকার দামে ভারী পতন

নিজস্ব প্রতিবেদন: আরবিআই গভর্নরের পদ থেকে উর্জিত প্যাটেলের ইস্তফা ও পাঁচ রাজ্যের ভোটগণনার প্রাথমিক ফলাফল আসার পর ধাক্কা খেল শেয়ার বাজার। ডলার নিরিখে অবমূল্যায়ন টাকার। বাজার খোলার সময়েই টাকার দাম পড়েছে ১১২ পয়সা। একটা সময়ে ১ টাকা ৪৭ পয়সা পড়ে গেল টাকার দাম। সেনসেক্স ও নিফটিতেও এক ধাক্কায় ভারী পতন। পাঁচশো পয়েন্টের বেশি পড়েছে বম্বে স্টক এক্সচেঞ্জ সূচক সেনসেক্স। একশো অঙ্কের বেশি পতন হয়েছে নিফটির। 

মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের পদ থেকে ইস্তফা দেন উর্জিত প্যাটেল। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের উদ্বৃত্ত অর্থ দেশের অর্থনীতিতে জোগান দেওয়ার প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রক। আর তা নিয়ে আরবিআইয়ের সঙ্গে কেন্দ্রের মতানৈক্যের সূচনা। যা প্রথম প্রকাশ্যে এনেছিলেন ডেপুটি গভর্নর বিরল আচার্য। সরকার পক্ষের সঙ্গে আরবিআই বৈঠকেও বসে। ম্যারাথন বৈঠকের পর মধ্যপন্থার হদিশও মেলে। সরকারের সিদ্ধান্ত বিবেচনার জন্য গঠিত হয় কমিটি। ফের বৈঠক হওয়ার আগেই দায়িত্ব থেকে অব্যাহতি নিলেন উর্জিত প্যাটেল।  

এদিকে সকাল থেকে ভোটের যে ইঙ্গিত মিলেছে, তা বিজেপির জন্য নিরাশাজনক। রাজস্থানে অনেকটাই এগিয়ে গিয়েছে কংগ্রেস। অন্যদিকে মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে চলছে জোর টক্কর। আর এই খবরেই মুষড়ে পড়েছে বাজার। সরকারের আত্মবিশ্বাসে ঘাটতি হলে তা বাজারের পক্ষে ইতিবাচক নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন- মহারাষ্ট্রের ধুলে পুরভোটে ধুলো থেকে ক্ষমতায় বিজেপি

.