দু'মাস কারাবাসের পর প্রদ্যুম্ন হত্যাকাণ্ডে মুক্তি পাচ্ছেন 'নির্দোষ' অশোক

বিনা দোষে ২ মাস জেলবন্দি থাকার পর অবশেষে মুক্তি পেতে চলেছেন প্রদ্যুম্ন হত্যাকাণ্ডে ধৃত অশোক কুমার। মঙ্গলবারই তাঁকে ৫০,০০০ টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেয় গুরুগ্রামের আদালত। 

Updated By: Nov 22, 2017, 12:12 PM IST
দু'মাস কারাবাসের পর প্রদ্যুম্ন হত্যাকাণ্ডে মুক্তি পাচ্ছেন 'নির্দোষ' অশোক

নিজস্ব প্রতিবেদন: বিনা দোষে ২ মাস জেলবন্দি থাকার পর অবশেষে মুক্তি পেতে চলেছেন প্রদ্যুম্ন হত্যাকাণ্ডে ধৃত অশোক কুমার। মঙ্গলবারই তাঁকে ৫০,০০০ টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেয় গুরুগ্রামের আদালত। 

গত ৮ সেপ্টেম্বর প্রদ্যুম্ন খুনের কয়েক ঘণ্টার মধ্যেই রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের বাসের কন্ডাক্টর অশোককে গ্রেফতার করে গুরুগ্রাম পুলিশ। অভিযোগ করা হয়, বিকৃত যৌন লালসার চরিতার্থ করার পর প্রদ্যুম্নকে খুন করেন অশোক। তবে প্রথম থেকেই অভিযোগ অস্বীকার করে এসেছেন অশোক ও তাঁর পরিবার। তাঁদের দাবি, ফাঁসানো হয়েছে অশোককে। 

ছবিটা বদলে যায় সিবিআই ঘটনার তদন্তভার হাতে নেওয়ার পর। তদন্তে প্রকাশ পায়, অশোক নয়, স্কুলেরই একাদশ শ্রেণির এক ছাত্র পরীক্ষা বানচাল করতে খুন করে প্রদ্যুম্নকে। অশোককে নির্দোষ বলে ঘোষণা করে সিবিআই। এর পর তাঁর জামিন পাওয়া ছিল সময়ের অপেক্ষা। সিবিআইয়ের তরফে দাবি করা হয়, অভিযুক্ত নাবালককে বাঁচাতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে গ্রেফতার করা হয় অশোককে। এই নিয়ে গুরুগ্রাম ও হরিয়ানার পুলিশকর্তাদের বিরুদ্ধে তদন্তেরও সুপারিশ করেছে সিবিআই।  

আরও পড়ুন - বাংলাদেশের ছকে ভারতেও ব্লগার খুনের পরিকল্পনা বানচাল, জঙ্গিদের কবুলনামায় চাঞ্চল্য

সোমবার আদালতে অশোকের জামিনের শুনানির পর রায় সুরক্ষিত রাখেন বিচারক। মঙ্গলবার ৫০,০০০ টাকার ব্যক্তিগত বন্ডে তাঁকে জামিন দেয় আদালত। তার পরই অশোকের মুক্তির পথ পরিষ্কার হয়ে যায়। 

বুধবার অশোক জেল থেকে বেরোলেও রয়ে যায় কতগুলো প্রশ্ন। অশোকের গ্রেফতারি উদ্দেশ্যপ্রণোদিত হলে কেন কড়়া ব্যবস্থা গ্রহণ করা হবে না হরিয়ানার পুলিশকর্তাদের বিরুদ্ধে। গত ২ মাস ধরে অশোক ও তাঁর পরিবারকে যে অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে তার ক্ষতিপূরণ দেবে কে? কোনও নাগরিক রাষ্ট্রযন্ত্রের উত্পীড়নের শিকার হলে বিচার কোথায়?  

.