আজই বন্ধ হচ্ছে সবরীমালার মন্দিরের দরজা, দর্শন পেলেন না মহিলারা

চলতি বছরে ২৮ সেপ্টেম্বর, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ৫ সদস্যের বেঞ্চ রায় দিয়েছিল, যে কোনও মন্দিরে নারীদের প্রবেশাধিকারে সমান অধিকার রয়েছে

Updated By: Oct 22, 2018, 01:24 PM IST
আজই বন্ধ হচ্ছে সবরীমালার মন্দিরের দরজা, দর্শন পেলেন না মহিলারা
ছবি- ফেসবুক

নিজস্ব প্রতিবেদন: পাঁচ দিন ধরে টানা চরম উত্তেজনার শেষে সোমবার বন্ধ হচ্ছে সবরীমালা মন্দিরের দরজা। আজ রাত ১০ টায় মন্দিরে দরজা বন্ধ করা হবে। সুপ্রিম কোর্টে রায়ে সব বয়সি মহিলারা মন্দির প্রবেশে যে অবাধ স্বাধীনতা পেয়েছিলেন, তা খাতায় কলমেই সীমাবদ্ধ রইল। শত কাঠখড় পুড়িয়েও মহিলাদের মন্দিরে ঢোকাতে পারল না রাজ্য প্রশাসন। যে কয়েক জন মহিলা সাহস দেখিয়ে মন্দিরের কাছাকাছি আসার চেষ্টা করেছিলেন, বিক্ষোভকারীদের প্রবল বাধায় শূন্য হাতে ফিরতে হয় তাঁদের।

আরও পড়ুন- সবরীমালার দরজা খুলতে অস্বীকার পুরোহিতের, আয়াপ্পা দর্শন না করেই ফিরতে বাধ্য হলেন ২ মহিলা

চলতি বছরে ২৮ সেপ্টেম্বর, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ৫ সদস্যের বেঞ্চ রায় দিয়েছিল, যে কোনও মন্দিরে নারীদের প্রবেশাধিকারে সমান অধিকার রয়েছে। সবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সি মহিলাদের প্রবেশিধাকের যে নিষেধাজ্ঞা রয়েছে, তা খারিজ করে দেয় শীর্ষ আদালত। এই রায়ের পর প্রথম গত ১৮ অক্টোবর সবরীমালার মন্দির খোলে। প্রথম দিন থেকেই মহিলাদের প্রবেশের বিরোধিতা করে মন্দির চত্বরে বিক্ষোভ দেখায় কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলি। পুলিসের সঙ্গে রীতিমতো ধস্তাধস্তি চলে। বাস ভাঙচুর, পুলিসের উদ্দেশে ইট ছোড়া কোনওটাই বাদ ছিল না। অভিযোগ ওঠে, গাড়ি থেকে মহিলাদের নামিয়ে তল্লাসি চালানো হয়। জন্মের প্রমাণপত্র দেখিয়ে প্রবেশের ছাড়পত্র দেয় বিক্ষোভকারীরা। বেশ কিছু ক্ষেত্রে পুলিসের নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে।

আরও পড়ুন- মন্দির বিষয়ে কারওর নাক গলানো উচিত নয়, সবরীমালা কাণ্ডে মুখ খুললেন রজনীকান্ত

সবরীমালা মন্দিরে প্রবেশ নিয়ে সবচেয়ে বেশি প্রকট হয়েছে বিভিন্ন দলের রাজনৈতিক তর্জা। প্রথম থেকেই অভিযোগ ছিল, বিজেপি এবং সঙ্ঘ পরিবারের সমর্থকরা হামলায় ইন্ধন জুগিয়েছে। রাজ্য বিজেপি তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। কংগ্রেস দাবি জানিয়েছে, সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতা করে অধ্যাদেশ নিয়ে আসুক কেন্দ্র। সুপ্রিম রায়কে অগ্রাহ্য করে বিরোধিতায় নেমেছে কংগ্রেসেও। গত বুধবার সবরীমালায় অশান্তির পিছনে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে কেরল প্রশাসন। পিনারাই বিজয়নের সরকারের দাবি, সবরীমালায় আইন শৃঙ্খলা রক্ষায় যথাসাধ্য চেষ্টা করেছে প্রশাসন।  

উল্লেখ্য, মালায়ালম ক্যালেন্ডার অনুযায়ী, আজ রাত ১০ টায় মন্দিরে দরজা বন্ধ হচ্ছে। প্রত্যেক মালায়ালম মাসের প্রথম সপ্তাহ আয়াপ্পা মন্দিরের দরজা খোলা হয়। এছাড়া দক্ষিণের মণ্ডলপূজা, মকর সংক্রান্তি এবং           মহাবিষুব সংক্রান্তি উপলক্ষে মন্দির খোলা থাকে। 

.