গ্রাহক স্বার্থে SBI-এর তরফে নয়া উদ্যোগ

Updated By: Sep 2, 2017, 03:11 PM IST
 গ্রাহক স্বার্থে SBI-এর তরফে নয়া উদ্যোগ

ওয়েব ডেস্ক : গ্রাহক স্বার্থে SBI-এর তরফে নয়া উদ্যোগ। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে একটি নয়া পরিষেবা নিয়ে এল SBI। সেভিংসে অ্যাকাউন্টের ক্ষেত্রে একটা ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়ম ফিরিয়ে এনেছে দেশের বৃহত্তম ব্যাঙ্কটি। তারই মধ্যে নির্দিষ্ট একটি ধরণের সেভিংস অ্যাকাউন্টে এই বিধি বাধ্যতামূলক করছে না SBI। বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট নামে এই SBI অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স রাখতে হচ্ছে না। ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে, আরও বেশি সংখ্যক মানুষকে SBI সেভিংসের আওতায় নিয়ে আসতেই এই উদ্যোগ। মূলত অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্যই এই সুবিধা দিচ্ছে SBI। ব্যাঙ্কটির এই পদক্ষেপের প্রশংসায় পঞ্চমুখ গ্রাহকরা। 

তবে কিছু বিধিনিয়ম অবশ্যই থাকছে। এই অ্যাকাউন্টের গ্রাহকরা মাসে মোট ৪ বার বিনাশুল্কে টাকা তুলতে পারবে। SBI ATM ও অন্য ব্যাঙ্কের ATM এবং RTGS বা NEFT-র মাধ্যমে টাকা লেনদেন, ব্যাঙ্কের কাউন্টার থেকে টাকা তোলা বা লেনদেন, অনলাইনে ডেবিট সবই।

৪ বারের পর থেকে ধার্য হবে সার্ভিস চার্জ। SBI-এর কোনও শাখায় গিয়ে টাকা তুলতে গেলে চার্জ পড়বে ৫০ টাকা ও ট্যাক্স। অন্য ব্যাঙ্কের ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে চার্জ পড়বে ২০ টাকা ও ট্যাক্স এবং SBI-এর ATM-এ চার্জ পড়বে ১০ টাকা ও ট্যাক্স।

সাধারণ সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে যে যে নিয়ম পালন করতে হয়, বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও নিয়মগুলি একই। তবে কোনও গ্রাহকের যদি বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট থাকে, তবে সে অন্য কোনও সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারবে না।

বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্ট আপনি একা, যৌথভাবে পরিচালনা করতে পারবেন। সব ব্রাঞ্চেই খোলা যাবে এই অ্যাকাউন্ট।

টাকা জমানোর কোনও ঊর্ধ্বসীমা নেই। সুদের হারও সেভিংস অ্যাকাউন্টের মতই।

গ্রাহকদের দেওয়া হবে RuPay ডেবিট কার্ড। এই কার্ড দেওয়া হবে বিনামূল্যেই। বেসিক রুপে কার্ডের জন্য বছরে কোনও রক্ষ্মণাবেক্ষণ চার্জও লাগছে না।

অ্যাকাউন্ট বন্ধ করতেও কোনও চার্জ দিতে হবে না ব্যাঙ্ককে। 

আরও পড়ুন: জামায় রক্তের দাগ কি অপরাধ? প্রশ্ন তুলে আত্মঘাতী ঋতুমতী স্কুলছাত্রী

.