অবস্থানে অনড় চিন, ডোকলাম নিয়ে ব্যর্থ দ্বিতীয় ফ্ল্যাগমিটিংও

Updated By: Aug 12, 2017, 01:57 PM IST
অবস্থানে অনড় চিন, ডোকলাম নিয়ে ব্যর্থ দ্বিতীয় ফ্ল্যাগমিটিংও

ওয়েব ডেস্ক: মেজর জেনারেল প‌র্যায়ের ফ্ল্যাগ মিটিংয়েও কাটল না ডোকলাম জট। শুক্রবার নাথু লায় ওই মিটিংয়ে নিজেদের অবস্থান থেকে নড়েননি ভারত ও চিনের পদস্থ সেনাকর্তারা। 

গত মঙ্গলবার দু'দেশের সেনা আধিকারিরদের মধ্যে প্রথম বৈঠক ব্যর্থ হয়। ভারতের কাছে ডোকলাম থেকে সেনা প্রত্যাহারের দাবি তোলে চিন। ‌প্রস্তাব খারিজ করে দেন ভারতীয় ব্রিগেড কম্যান্ডার। এর পরই মেজর জেনারেল প‌র্যায়ের বৈঠকে সম্মত হয় দু'পক্ষ। 

এদিনের বৈঠকেও ডোকলাম থেকে ভারতকে সেনা প্রত্যাহার করতে বলেন চিনা সেনাকর্তারা। কিন্তু চিন তিন দেশের সীমানায় রাস্তা তৈরি বন্ধ না করলে ভারত ডোকলাম থেকে সেনা প্রত্যহার করবে না বলে স্পষ্ট করে দেন ভারতীয় কম্যান্ডাররা। 

গত প্রায় দু'মাস ধরে ডোকলামে মুখোমুখি দু'দেশের সেনা। ভারতের দাবি, তিন দেশের সীমান্ত এলাকার স্থিতাবস্থার চুক্তি লঙ্ঘন করে সেখানে রাস্তা তৈরি করছে চিন। চিনের দাবি, ‌নিজেদের ভূখণ্ডে রাস্তা তৈরি করছে তারা। তাতে কিছু বলার থাকতে পারে না ভারতের। বরং চিনা সেনাকে রাস্তা তৈরিতে বাধা দিতে সীমান্ত অতিক্রম করে চিনের ভূখণ্ডে অন্তত ৮০ মিটার ঢুকে পড়েছে ভারতীয় সেনা। 

ভারত - চিন সীমান্ত সমস্যাগুলির সমাধান ও এলাকায় শান্তি বজায় রাখতে নিয়মিত বৈঠকে বসেন দু'দেশের সীমান্তরক্ষীরা। লাদাখ থেকে অরুণাচল প্রদেশ প‌র্যন্ত মোট ৫ জায়গায় বসে বৈঠক। নাথু লা-র বৈঠক ছিল তারই অন্যতম।

 

ওদিকে ডোকলাম নিয়ে ভারতের অবস্থানের পাশে দাঁড়িয়েছে মার্কিন ‌যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞ জেমস হোমসের মন্তব্য, ডোকলাম নিয়ে চিনের আচরণ অবাধ্য বেয়াড়া কিশোরের মতো। 

.