ধূমপান ভারতীয় অর্থনীতির ওপর বিশাল বোঝা

প্যাকেটের গায়ে বড় বড় করে লেখা থাকে Smoking Kills অথবা Smoking Causes Cancer। সঙ্গে প্যাকেটের গায়ে দেওয়া বিভৎস ছবি। কোনও ক্যানসার আক্রান্ত ভয়ঙ্কর মুখ বা একটা ধোঁয়ায় ঝাঁঝরা হয়ে যাওয়া ফুসফুস। কিন্তু কোনও কিছুই কমাতে পারেনি মানুষের ধূমপান। শুনলে হাঁ হয়ে যাবেন, দেশের অর্থনীতির একটা বিশাল অংশ খরচ হয় ধূমপান সংক্রান্ত রোগের পেছনে।

Updated By: Mar 25, 2016, 06:46 PM IST
ধূমপান ভারতীয় অর্থনীতির ওপর বিশাল বোঝা

ওয়েব ডেস্ক: প্যাকেটের গায়ে বড় বড় করে লেখা থাকে Smoking Kills অথবা Smoking Causes Cancer। সঙ্গে প্যাকেটের গায়ে দেওয়া বিভৎস ছবি। কোনও ক্যানসার আক্রান্ত ভয়ঙ্কর মুখ বা একটা ধোঁয়ায় ঝাঁঝরা হয়ে যাওয়া ফুসফুস। কিন্তু কোনও কিছুই কমাতে পারেনি মানুষের ধূমপান। শুনলে হাঁ হয়ে যাবেন, দেশের অর্থনীতির একটা বিশাল অংশ খরচ হয় ধূমপান সংক্রান্ত রোগের পেছনে।

সম্প্রতি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন জানিয়েছে, ভারতে বছরে ১ লক্ষ ৪ হাজার ৫০০ কোটি টাকা খরচ হয় তামাক থেকে সৃষ্টি হওয়া রোগের পেছনে। এই বিশাল অঙ্কের টাকা ভারতের অর্থনীতির ওপর বিরাট বোঝা। প্রচুর পরিমাণে টাকা খরচ করে প্যাকেটের গায়ে বিজ্ঞাপন দেওয়া হয় বটে কিন্তু তা বিশেষ কোনও কাজে লাগে না। WHO-এর রিপোর্ট অনুযায়ী ধূমপায়ীদের ৬৩ শতাংশ প্যাকেটের ওপর দেওয়া বিজ্ঞাপন খেয়ালই করেন না। তা সত্ত্বেও সুপ্রিম কোর্ট আরও বড় করে বিজ্ঞাপন দেওয়ার নির্দেশ দিয়েছে। যদিও হু উল্টো কথাই বলছে। দেশের বোঝা কমাতে প্যাকেটের গায়ে বিজ্ঞাপন  ছোট করতে আবেদন জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

.