Assembly Election Results 2017

বিয়ে না করে পড়ার জন্য মুসলিম 'বেটি'দের 'উপহার' মোদী সরকারের

Updated: Oct 13, 2017, 03:34 PM IST
বিয়ে না করে পড়ার জন্য মুসলিম 'বেটি'দের 'উপহার' মোদী সরকারের

নিজস্ব প্রতিবেদন : মেধাবী মুসলিম ছাত্রীদের জন্য এবার মোদী সরকারের 'বিশেষ উপহার'। অবিবাহিত মুসলিম ছাত্রীদের স্নাতক হতে এবার থেকে এককালীন ৫১,০০০ টাকা করে দেবে সরকার। বিশেষ এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে 'শাদি শগুন'।

এর আগে ২০০৩ সালে তত্কালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলে অর্থনৈতিকভাবে দুর্বল সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য সংখ্যালঘু স্কলারশিপ চালু করা হয়। মোট ৬টি সংখ্যালঘু সম্প্রদায়- মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, জৈন ও পার্সি ছাত্রীদের জন্য চালু করা হয় এই বৃত্তি। বেগম হজরত মহল স্কলারশিপ নামে সেই বৃত্তিতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রীদের মাসিক অনুদান দেওয়া হত। সেই প্রকল্পটি বাড়িয়ে স্নাতক স্তর পর্যন্ত করার প্রস্তাব রাখা হয়। যাতে সায় দিয়েছে সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক।

স্নাতকস্তরে মুসলিম ছাত্রীদের এককালীন টাকা দেওয়ার কথা প্রস্তাব করেছিল মৌলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশন। তাদের বক্তব্য, অর্থনৈতিকভাবে দুর্বল অধিকাংশ মুসলিম পরিবার একটা দোটানায় ভোগে। মেয়েদের পড়ানোর পিছনে টাকা খরচ করার চেয়ে বিয়ের জন্য টাকা সঞ্চয় করে রাখাই ভালো বলে মনে করে তারা। তাই মৌলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশন প্রস্তাব দেয়, স্নাতকস্তরে পাঠরত মুসিলম ছাত্রীদের জন্য বিশেষ স্কলারশিপের। সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রীদের উচ্চশিক্ষায় উত্সাহিত করাই এই 'শাদি শগুন' স্কিমের উদ্দেশ্য।

আরও পড়ুন, 'সুন্দরী মহিলা ভূত'-এর উপদ্রবে গ্রামছাড়া পুরুষরা!