জিকার থাবা ভারতে, সতর্কতা জারি আন্তর্জাতিক বিমান বন্দর ও বন্দরগুলিতে

দুনিয়া জুড়ে আশঙ্কার মাঝে জিকা ভাইসার ঢুকে পড়ল ভারতেও। আহমেদাবাদে তিনজনের শরীরে মিলেছে জিকা সংক্রমণের প্রমাণ। জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।  ঘুসঘুসে জ্বর, র‍্যাশের মতো উপসর্গ দেখা যায় মশাবাহিত এই রোগে।

Updated By: May 28, 2017, 08:41 AM IST
জিকার থাবা ভারতে, সতর্কতা জারি আন্তর্জাতিক বিমান বন্দর ও বন্দরগুলিতে

ওয়েব ডেস্ক : দুনিয়া জুড়ে আশঙ্কার মাঝে জিকা ভাইসার ঢুকে পড়ল ভারতেও। আহমেদাবাদে তিনজনের শরীরে মিলেছে জিকা সংক্রমণের প্রমাণ। জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।  ঘুসঘুসে জ্বর, র‍্যাশের মতো উপসর্গ দেখা যায় মশাবাহিত এই রোগে।

আহমেদাবাদের BJMC  হাসপাতালে চিকিত্সার জন্য আসেন বাপুনগরের ৩ বাসিন্দা। প্রথম জনের রক্তের নমুনা নেওয়া হয় গত বছর ফেব্রুয়ারিতে। ৬৪ বছরের ওই ব্যক্তির রক্তে ZIKA -র সন্ধান মেলে। দ্বিতীয় আক্রান্ত ৩৪ বছরের এক মহিলা। সন্তান প্রসবের জন্য নভেম্বরে হাসপতালে আসেন তিনি। তখনই রোগ চিহ্নিত হয়। তৃতীয় আক্রান্ত ২২ বছরের এক গর্ভবতী মহিলা। তিনজনেরই চিকিত্সা সংক্রান্ত তথ্য পাঠানো হয় WHO-তে। শনিবার WHO নিশ্চিত ভাবে জানিয়ে দেয় তাঁরা ZIKA-য় আক্রান্ত।

WHO-র থেকে খবর পৌঁছনোর পরেই সরকারি স্তরে শুরু হয়েছে তত্পরতা। স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে গাইডলাইন ও অ্যাকশন প্ল্যান তৈরি করা হয়েছে। তৈরি করা হয়েছে বিশেষ টাস্ক ফোর্স। বিভিন্ন মন্ত্রক  এই টাস্ক ফোর্সে থাকছে। আন্তর্জাতিক বিমান বন্দর ও বন্দরগুলিতে সতর্কতা জারি করা হয়েছে। দিল্লির NIV, NCDC ছাড়াও ২৫টি পরীক্ষাগারে ZIKA  পরীক্ষা করা যাবে।

আরও পড়ুন, ভারতে ধরা পড়ল জিকা ভাইরাস; আহমেদাবাদে আক্রান্ত অন্তঃসত্ত্বা মহিলা সহ ৩

.