রেল-রাস্তা অবরোধ; ব্যাপক ভাঙচুর, দলিত বিক্ষোভে অগ্নিগর্ভ মহারাষ্ট্র

ভীমা-কোরেগাঁও ‌যুদ্ধের ২০০ বছর পূর্তি উপলক্ষে একটি সভার আয়োজন করে দলিত সংগঠনগুলি। ওই সমাবেশকে ঘিরে মারাঠা উচ্চবর্ণ ও দলিতদের মধ্যে সংঘর্ষ বাঁধে

Updated By: Jan 3, 2018, 03:43 PM IST
রেল-রাস্তা অবরোধ; ব্যাপক ভাঙচুর, দলিত বিক্ষোভে অগ্নিগর্ভ মহারাষ্ট্র

ওয়েব ডেস্ক: দলিত সংগঠনের ডাকা বনধে তুলাকালাম মুম্বই-সহ মহারাষ্ট্রের এক বড় অংশ। ‌যানবাহনে পাথর ছুঁড়ে, রেল অবরোধ করে রাজ্যের বিভিন্ন যায়গায় জনজীবন অচল করে দেয় বনধ সমর্থকরা। 
সোমবার পুণা থেকে ৩০ কিলোমিটার দূরে একটি গ্রামে ভীমা-কোরেগাঁও ‌যুদ্ধের ২০০ বছর পূর্তি উপলক্ষে একটি সভার আয়োজন করে দলিত সংগঠনগুলি। ওই সমাবেশকে ঘিরে মারাঠা উচ্চবর্ণ ও দলিতদের মধ্যে সংঘর্ষ বাঁধে। মৃত্যু হয় এক দলিত ‌যুবকের। এনিয়ে পুনে, মু্ম্বই শহরের গোরেগাঁও-সহ বিভিন্ন জয়াগায় সংঘর্ষ শুরু হয়ে ‌যায়। এর পরিপ্রেক্ষিতে বুধবার বনধ ডেকে দেয় একাধিক দলিত সংগঠন ও রাজনৈতিক দল।
আরও পড়ুন-আইনজীবীর মৃত্যুতে পিছিয়ে গেল লালুর সাজাঘোষণা
এদিনের বনধকে ঘিরে ‌সকাল থেকেই উত্তাপ ছড়ায়। থানেতে রেল অবরোধের চেষ্টা করলে পুলিস লাঠিচার্জ তাদের করে তুলে দেয়। মোতায়েন করা বিরাট বাহিনী।
মুম্বইয়ে রাজ্য বাস পরিষেবা সংস্থা বেস্ট-এর ১৩টি বাসে ভাঙচুর হয়েছে।
গাউড়ি স্টেশনে বিক্ষোভের কারণে হারবার লাইনে ট্রেন চলাচল ব্যহত হয়। সাতারা ও বারামতির মধ্যে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। গোরেগাঁও ও বিরারে রাস্তায় নেমে বিক্ষোভ দেখান বিক্ষোভকারীরা।
মুম্বইয়ে স্কুলবাসগুলির মালিক সংগঠন শহরে বাস চালায়নি। বাণিজ্যনগরীর বিখ্যাত ডাব্বাওয়ালাও কাজে নামেনি।
আন্ধেরিতে ওয়েস্টার্ন হাইওয়েতে বসে পড়ে বিক্ষোভকারীরা। পুলিস গিয়ে তাদের তুলে দেয়।
ঔরঙ্গাবাদে বিক্ষোভকারীরা ‌যানাবাহনের উপরে পাথর ছোঁড়ে। ভাঙচুরও চালানো হয়। পুলিস এসে কোনওক্রমে তা সামাল দেয়। কল্যাণে বিক্ষোভকারীরা ‌যানবাহনের উপর হামলা চালায়। 
ভাসির শিবাজি চকে জড়ো হয় কমপক্ষে ৫০০ বিক্ষোভকারী। তাদের সরিয়ে দেয় পুলিস। চলে আসে বিশাল পুলিশ বাহিনী। সংঘর্ষ এড়াতে থানেতে ১৪৪ ধারা জারি করা হয়।
অবরোধ এড়াতে মুম্বইয়ের বিভিন্ন রাস্তার ‌যানবাহন ঘুরিয়ে দেওয়া হয়। 

 

.