বিনামূল্যে LPG কানেকশনের নিয়ম বদল! কীভাবে আবেদন করলে ফ্রি-তে গ্যাস পাবেন?

জ্জ্বলা প্রকল্পের অধীনে বিনামূল্যে এলপিজি গ্যাস সংযোগে উপলব্ধ ভর্তুকিতে একটি বড় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। 

Updated By: Jun 6, 2022, 12:39 PM IST
বিনামূল্যে LPG কানেকশনের নিয়ম বদল! কীভাবে আবেদন করলে ফ্রি-তে গ্যাস পাবেন?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: এলপিজি গ্যাসের ভর্তুকি নিয়ে গ্রাহকদের সুখবর দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। মোদী সরকার এই বছর পিএম উজ্জলা যোজনাতে (PM Ujjwala Scheme) প্রায় ৯ কোটি মানুষকে এলপিজি সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সরকার তাদের প্রতি গ্যাস সিলিন্ডারে 200 টাকা ভর্তুকি দেবে। যোগ্য ব্যক্তিরা বছরে ১২টি সিলিন্ডারে এই ভর্তুকি পাবেন।

উজ্জ্বলা প্রকল্পের অধীনে বিনামূল্যে এলপিজি গ্যাস সংযোগে উপলব্ধ ভর্তুকিতে একটি বড় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। অতএব, আপনি যদি উজ্জ্বলা স্কিমের অধীনে বিনামূল্যে এলপিজি সংযোগ নেওয়ার পরিকল্পনা করছেন তাহলে আপনার জন্য সুখবর। LPG সংযোগে ভর্তুকি কাঠামো পরিবর্তন হবে। প্রতিবেদন অনুসারে, প্রকল্পের অধীনে নতুন সংযোগের জন্য ভর্তুকির বিদ্যমান কাঠামোতে পরিবর্তন হতে পারে।

বলা হচ্ছে যে পেট্রোলিয়াম মন্ত্রক দুটি নতুন কাঠামোর কাজ শুরু করেছে এবং শীঘ্রই এটি প্রকাশ করা হবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে এক কোটি নতুন সংযোগ দেওয়ার ঘোষণা করেছিলেন, তবে এখন সরকার ও এমসিগুলির পক্ষে অগ্রিম অর্থ প্রদানের মডেল পরিবর্তন করতে পারে। এককালীন ১,৬০০ টাকার অগ্রিম পেমেন্ট হিসাবে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে ৷ বর্তমানে OMCs এর টাকা ইএনআইয়ের মাধ্যমে নিয়ে থাকে কেন্দ্র ৷ 

সরকার বিনামূল্যে এলপিজি সিলিন্ডার দিচ্ছে। সরকারের উজ্জ্বলা প্রকল্পের অধীনে, গ্রাহকদের ১৪.২ কেজির একটি সিলিন্ডার এবং গ্য়াস দেওয়া হয়। এর দাম প্রায় ৩২০০ টাকা এবং সরকার থেকে ১৬০০ টাকা ভর্তুকি পায় যখন তেল বিপণন সংস্থাগুলি (OMCs) ১৬০০ টাকা অগ্রিম দেয়৷ ওএমসি রিফিলগুলিতে ইএমআই হিসাবে ভর্তুকির পরিমাণ চার্জ করে।

উজ্জ্বলা স্কিমে কীভাবে নিথভুক্ত করবেন নিজের নাম- 

উজ্জ্বলা প্রকল্পের অধীনে, বিপিএল পরিবারের একজন মহিলা গ্যাস সংযোগের জন্য আবেদন করতে পারেন।

আপনি অফিসিয়াল ওয়েবসাইট pmujjwalayojana.com-এ গিয়ে এই স্কিম সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন।

আপনাকে প্রথমে একটি ফর্ম পূরণ করতে হবে এবং নিকটতম এলপিজি ডিস্ট্রিবিউটরকে দিতে হবে।

এই ফর্মে, যে মহিলা আবেদন করেছেন তাকেও তার সম্পূর্ণ ঠিকানা, জন ধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং পরিবারের সমস্ত সদস্যের আধার নম্বর দিতে হবে।

পরে তা প্রক্রিয়াজাত করে দেশের তেল বিপণন কোম্পানিগুলো যোগ্য সুবিধাভোগীকে এলপিজি সংযোগ প্রদান করে।

যদি একজন গ্রাহক ইএমআই বেছে নেন, তাহলে ইএমআই পরিমাণ সিলিন্ডারে প্রাপ্ত ভর্তুকির বিপরীতে সামঞ্জস্য করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.