Supreme Court Handbook: নিষিদ্ধ হল 'প্রসটিটিউট', 'ইভটিজিং'! সুপ্রিম কোর্টের নয়া নির্দেশিকা...

হ্যান্ডবুকটি বিভিন্ন টার্মের কথা উল্লেখ করে যা ভবিষ্যতে বিচারকদের এড়িয়ে যাওয়া উচিত যাতে এটি রায় বা সেই রায়ের লেখকের উপর বিভ্রান্তি না ছড়ায়। উদাহরণ হিসেবে বলা হয়েছে একজন মহিলাকে 'ব্যভিচারিণী' বলা উপযুক্ত নয় এবং এর পরিবর্তে বলা যেতে পারে 'যে নারী বিবাহের বাইরে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন'।

Updated By: Aug 17, 2023, 02:18 PM IST
Supreme Court Handbook: নিষিদ্ধ হল 'প্রসটিটিউট', 'ইভটিজিং'! সুপ্রিম কোর্টের নয়া নির্দেশিকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্ট বুধবার লিঙ্গ স্টিরিওটাইপগুলির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি হ্যান্ডবুক চালু করেছে যা বিচারকদের আদালতের আদেশে অনুপযুক্ত শব্দ ব্যবহার এড়াতে সহায়তা করবে।

বইটি উদ্বোধন করার সময়, ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, ‘এটি আইনী বক্তব্যে মহিলাদের বিষয়ে স্টেরিওটাইপ সম্পর্কে। এটি আদালতে ব্যবহৃত স্টেরিওটাইপগুলিকে চিহ্নিত করে এবং কীভাবে সেগুলি অনিচ্ছাকৃতভাবে ব্যবহার করা হয়। এটি রায়ের উপর বিভ্রান্তি ছড়ানো নয়। এটি বিচারকদের সাহায্য করবে। স্টিরিয়োটাইপ করে এমন ভাষাকে চিহ্নিত করে তাকে এড়ায়ে যাওয়া। এটি বাধ্যতামূলক সিদ্ধান্তগুলিকে হাইলাইট করে’।

হ্যান্ডবুকটি বিভিন্ন টার্মের কথা উল্লেখ করে যা ভবিষ্যতে বিচারকদের এড়িয়ে যাওয়া উচিত যাতে এটি রায় বা সেই রায়ের লেখকের উপর বিভ্রান্তি না ছড়ায়।

উদাহরণ হিসেবে বলা হয়েছে একজন মহিলাকে 'ব্যভিচারিণী' বলা উপযুক্ত নয় এবং এর পরিবর্তে বলা যেতে পারে 'যে নারী বিবাহের বাইরে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন'।

আদালতের আদেশে 'অ্যাফেয়ার' শব্দের ব্যবহারের বদলে 'বিবাহ বহির্ভূত সম্পর্ক' ব্যবহার হতে পারে। একজন স্ত্রীকে 'কর্তব্যপরায়ণ স্ত্রী' হিসাবে অভিহিত করাকেও অনুপযুক্ত বলা হয় এবং হ্যান্ডবুক অনুসারে কেবল 'নারী' বলে সম্বোধন করা উচিত।

আরও পড়ুন: ধর্ষণের চেষ্টায় বাধা, মেরে যুবতীর মাথার খুলি ভাঙলেন কাস্টিং ডিরেক্টর!

একইভাবে, জোর করে ধর্ষণের ব্যবহারকে শুধু 'ধর্ষণ' দিয়ে প্রতিস্থাপিত করতে হবে এবং 'হাউসওয়াইফ'-এর পরিবর্তে 'হোমমেকার' ব্যবহার করতে হবে।

'পতিতা'-র পরিবর্তে 'যৌনকর্মী' ব্যবহার করা উচিত। আরও বলা হয়েছে যে 'স্লাট' একটি ভুল শব্দ এবং এর পরিবর্তে নারী ব্যবহার করা উচিত। 'অবিবাহিত মা' শুধুই মা এবং 'বারবণিতা' (whore) শব্দটিও এড়িয়ে যাওয়া উচিত এবং শুধু নারী ব্যবহার করা উচিত।

হ্যন্ডবুকে বলা হয়েছে, ‘স্টেরিওটাইপগুলি অন্য লোকেদের প্রতি আমাদের চিন্তাভাবনা এবং ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। এই স্টিরিয়োটাইপের কারণে আমরা আমাদের সামনে থাকা মানুষটিকে তাদের অনন্য বৈশিষ্ট সম্পর্কে দেখতে বাঁধা দেয় এবং তাদের সম্পর্কে ভুল অনুমান করতে আমাদের এগিয়ে দেয়। স্টেরিওটাইপগুলি আমাদেরকে পরিস্থিতির বাস্তবতা বুঝতে বাধা দিতে পারে এবং আমাদের রায়কে প্রভাবিত করতে পারে’।

এখানে আরও বলা হয়েছে, ‘স্টিরিওটাইপগুলি বিচারকের সিদ্ধান্তের নিরপেক্ষতা এবং বুদ্ধিবৃত্তিক কঠোরতাকে প্রভাবিত করে। এগুলি বিচারকদের আইনের প্রয়োজনীয়তাগুলিকে উপেক্ষা করতে বা বাইপাস করতে অথবা নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠীর ক্ষেত্রে আইনের প্রয়োগকে বিকৃত করায়’।

আরও পড়ুন: Earthquake Today: ৩.৬ মাত্রার ভূমিকম্প জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে, কাঁপল দিল্লি-মহারাষ্ট্র

এখানে আরও বলা হয়েছে, ‘এমনকি যখন বিচারকরা আইনগতভাবে সঠিক ফলাফলে পৌঁছান, যুক্তি বা ভাষা ব্যবহার যা লিঙ্গ স্টিরিওটাইপগুলিকে প্রচার করে তা আদালতের সামনে ব্যক্তিদের অনন্য বৈশিষ্ট্য, অটোনমি এবং মর্যাদাকে ক্ষুণ্ন করে। পরিস্থিতিকে বস্তুনিষ্ঠভাবে মূল্যায়ন করার পরিবর্তে স্টেরিওটাইপ ব্যবহার করা সাংবিধানিক নীতির বিরুদ্ধে যায় যেখানে 'আইনের সমান সুরক্ষা', দেওয়ার কথা বলা হয়‘।

হ্যান্ডবুকে বলা হচ্ছে, ‘নারীরা ঐতিহাসিকভাবে অসংখ্য কুসংস্কারপূর্ণ বিশ্বাস এবং স্টিরিয়োটাইপের সম্মুখীন হয়েছে, যা সমাজ এবং বিচার ব্যবস্থার মধ্যে তাদের ন্যায্য ও সমান আচরণের অ্যাক্সেসকে বাধা দিয়েছে। ভারতীয় বিচার বিভাগকে অবশ্যই লিঙ্গ স্টিরিয়োটাইপের গভীর প্রভাবকে স্বীকৃতি দিতে হবে এবং তাদের চিন্তাভাবনা, সিদ্ধান্ত থেকে একে সরিয়ে দেওয়ার জন্য সক্রিয়ভাবে কাজ করতে হবে। সচেতনভাবে সিদ্ধান্ত গ্রহণে স্টিরিয়োটাইপ ব্যবহার এড়ানো এবং ভাষা প্রচার করে, বিচার বিভাগ এমন একটি পরিবেশ গড়ে তুলতে পারে যেখানে লিঙ্গ সমতাকে সমুন্নত এবং সম্মান করা হয়। শব্দগুলি গুরুত্বপূর্ণ, কারণ তারা আখ্যান গঠন করে এবং সামাজিক মনোভাবকে প্রভাবিত করে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.