Manipur Violence: 'তদন্তে গা-ছাড়া মনোভাব', মণিপুর পুলিসকে 'সুপ্রিম' তোপ! তলব ডিজিকে

সুপ্রিম কোর্টের পর্যবক্ষেণ, গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় ৬ হাজার এফআইআর দায়ের হয়েছে। তো কেন মাত্র কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে? মণিপুর পুলিসকে প্রশ্ন প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চের। 

Updated By: Aug 1, 2023, 06:39 PM IST
Manipur Violence: 'তদন্তে গা-ছাড়া মনোভাব',  মণিপুর পুলিসকে 'সুপ্রিম' তোপ! তলব ডিজিকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মণিপুর হিংসায় কড়া অবস্থান সুপ্রিম কোর্টের। মণিপুর পুলিসকে কড়া তোপ শীর্ষ আদালতের। তদন্তের অগ্রগতি নিয়ে মণিপুর পুলিসকে তোপ সুপ্রিম কোর্টের। মণিপুরে তদন্তে গা-ছাড়া মনোভাব দেখিয়েছে পুলিস। রাজ্যের আইনশৃঙ্খলা পুরোপুরি বিপর্যস্ত। এমনই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। মণিপুর পুলিসের ডিজিকে তলব সুপ্রিম কোর্টের। শুক্রবার তলব করা হয়েছে ডিজি-কে। সশরীরে আসতে বলা হয়েছে। সুপ্রিম কোর্টের পর্যবক্ষেণ, গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় ৬ হাজার এফআইআর দায়ের হয়েছে। তো কেন মাত্র কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে? মণিপুর পুলিসকে প্রশ্ন প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চের। 

প্রসঙ্গত, স্বতঃপ্রণোদিত উদ্যোগ নেওয়ার আর্জি জানিয়ে কেন্দ্র ও রাজ্য়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন মণিপুরের দুই নির্যাতিতা। মণিপুরে দুই মহিলাকে নগ্ন করে ঘোরানোর যে ভিডিয়ো ভাইরাল হয়, সেই মামলা এবার অন্য রাজ্যে স্থানান্তরিত করার জন্য কেন্দ্রের আবেদনে মঙ্গলবারই শুনানি হয় সুপ্রিম কোর্টে। নির্যাতনের বিরুদ্ধে এবার সরাসরি কেন্দ্র এবং রাজ্য, দুইয়ের বিজেপি শাসকের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে নালিশ জানান ২ নির্যাতিতা মহিলা। কুকি সম্প্রদায়ের ওই দুই মহিলার ওপর ঘৃণ্য অত্যাচার চালিয়েছেন মেইতেই সম্প্রদায়ের পুরুষরা। সুপ্রিম কোর্টের কাছে এই ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের আবেদন করেন ২ জন। ইতিমধ্যেই এই ঘটনায় মূল অভিযুক্ত সহ ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। মণিপুর ভাইরাল ভিডিয়োকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 

স্রেফ বিবস্ত্র করে হাঁটানো নয়, রাজধানী ইম্ফল থেকে ৩৫ কিলোমিটার দূরে কাংপোকপি জেলায় দুই আদিবাসী মহিলাকে গণধর্ষণেরও অভিযোগ উঠেছে। সম্প্রতি সেই ভিডিয়োও ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। মণিপুর ইস্যুতে উত্তাল গোটা দেশ। প্রসঙ্গত, হিংসাদীর্ণ মণিপুরে একের পর এক বিভীষিকার ছবি সামনে আসছে। স্বাধীনতা সংগ্রামীর আশি বছরের বৃদ্ধা স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে হত্যার অভিযোগ উঠেছে হামলাকারীদের বিরুদ্ধে। এটি মণিপুরের কাকচিং জেলার সেরউ গ্রামের ঘটনা। ওদিকে পূর্ব ইম্ফলে ২১ জুলাই একটি এফআইআর হয়েছে।  সেখানে এক ১৮ বছরের তরুণী অভিযোগ করেছেন, তাঁকে গণধর্ষণ করেছে কালো পোশাক পরিহিত অস্ত্রধারী ৪ যুবক। কিন্তু তাঁর পরের কথাগুলি আরও মারাত্মক। ওই তরুণী পুলিসকে জানিয়েছেন, তাঁকে অপহরণ করে মহিলাদের একটি দল। তারপর তাঁকে তুলে দেওয়া হয় অস্ত্রধারী ওই ৪ যুবকের হাতে। 

এর পাশাপাশি ঘরে ঢুকে ২ বোনকে গণঘর্ষণের পর খুনের অভিযোগ সামনে এসেছে ইম্ফলে। নির্যাতিতাদের বাবার অভিযোগ, ৪ মে ঘটনাটি ঘটে। কিন্তু  কাউকে গ্রেফতার করেনি পুলিস। ওদিকে, মণিপুরের বিষ্ণুপুর জেলার এক লোকালয়ে একটি বাড়ির বাঁশের বেড়ার মাথায় উদ্ধার হয়েছে একটি কাটা মুণ্ডু। বাঁশের বেড়ার মাথায় টাঙানো ছিল কাটা মুণ্ডুটি। ঘটনার বীভত্সতা ও নৃশংসতা চমকে দিয়েছে সবাইকে। এই ভিডিয়োটিও ভাইরাল। এই দৃশ্য দেখে শিউরে উঠছে সবাই। যে-ব্যক্তির কাটা মুণ্ড পাওয়া গিয়েছে, তাঁকে শনাক্তও করা গিয়েছে। তিনি কুকি সম্প্রদায়-ভুক্ত। প্রসঙ্গত, মণিপুরের ২ মহিলাকে গণধর্ষণ ও তাঁদের নগ্ন হাঁটানোর ভিডিয়ো সামনে আসতেই তোলপাড় হয় দেশ। ৪ মে মণিপুরের কাংপোকপি জেলায় এই ঘটনা ঘটে। ভাইরাল ভিডিয়ো ঘিরে প্রতিবাদের ঝড় ওঠে দেশজুড়ে। দোষীদের অবিলম্বে শাস্তির দাবি ওঠে। 

আরও পড়ুন, Commercial LPG Price: দাম অনেকাই কমল রান্নার গ্যাসের, জেনে নিন কলকাতার দাম কত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.