মন্দির সবার জন্য, সবরীমালায় মহিলাদের প্রবেশে পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

গত ১৩ অক্টোবর মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত এই মামলার শুনানি পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে পাঠায় সুপ্রিম কোর্ট। 

Updated By: Jul 18, 2018, 05:29 PM IST
মন্দির সবার জন্য, সবরীমালায় মহিলাদের প্রবেশে পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: কেরলের সবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশে বাধাদান সংবিধানবিরোধী। বুধবার এমন পর্যবেক্ষণ জানাল সুপ্রিম কোর্ট। কেরলের সবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর পর্যন্ত মহিলারা প্রবেশ করতে পারেন না। মহিলাদের প্রবেশাধিকারের দাবিতে শুনানি চলছে শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে।      

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের পর্যবেক্ষণ, কীসের ভিত্তিকে মহিলাদের আটকাচ্ছে মন্দির কর্তৃপক্ষ? এটা সংবিধানবিরোধী। সাধারণের জন্য মন্দির তৈরি হলে, যে কেউ সেখানে যেতে পারেন। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের মতে, সব মহিলাই ইশ্বরের সৃষ্টি। তাহলে কেন পুজোপাঠ বা কর্মস্থানের অধিকার নিয়ে মহিলাদের সঙ্গে ভেদাভেদ করা হবে। পুরুষদের মতোই মহিলাদেরও প্রার্থনা করার অধিকার রয়েছে।

 কেরলের মন্ত্রী কে সুরেন্দ্রন বলেন, ''মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার দেওয়া উচিত বলে মনে করে রাজ্য সরকার। হলফনামায় নিজেদের অবস্থান আমরা জানিয়েছি। এবার আদালতকেই সিদ্ধান্ত নিতে হবে। রাজ্য সরকারের মতামতের সঙ্গে সম্মত দেবস্বম বোর্ড।''

গত ১৩ অক্টোবর মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত এই মামলার শুনানি পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে পাঠায় সুপ্রিম কোর্ট। মহিলাদের মন্দিরে প্রবেশে বাধা দিয়ে কি সাংবিধানিক মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে, তারই শুনানি চলছে। মামলাকারীদের আবেদন, আয়াপ্পার মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের প্রবেশাধিকার দিতে হবে।

আরও পড়ুুন- কংগ্রেস 'মুসলিম পার্টি' নয়, মোদীকে বিঁধে স্মরণ করাল রাহুল গান্ধীর দল

.