JK: কতদিন চলবে এই ব্যবস্থা, রাজ্যের মর্যাদা কবে ফিরে পাচ্ছে জম্মু ও কাশ্মীর, সুপ্রিম কোর্টে কী জানাল কেন্দ্র

JK:  কেন্দ্রের কাছে আদালত জানতে চায়, কবে জম্মু ও কাশ্মীর তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে তা আপনি বলুন। এনিয়ে সরকারের রোড ম্যাপ কী? বেঞ্চের তরফে বলা হয়, 'এনিয়ে কেন্দ্রের কি কোনও পরিকল্পনা রয়েছে?

Updated By: Aug 29, 2023, 04:31 PM IST
JK: কতদিন চলবে এই ব্যবস্থা, রাজ্যের মর্যাদা কবে ফিরে পাচ্ছে জম্মু ও কাশ্মীর, সুপ্রিম কোর্টে কী জানাল কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরের রাজ্যে মর্যাদা খারিজ নিয়ে সুপ্রিম কোর্টে বেকায়দায় কেন্দ্রীয় সরকার। কবে জম্মু ও কাশ্মীর তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে তা সরকারকে জানাতে বলল সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। এনিয়ে কেন্দ্রের পরিকল্পনা কী তাও জানাতে বলা হল সলিসিটর জেনারেলকে।

আরও পড়ুন-নিরাপত্তার অভাব! ক্যাম্পাসে ঢুকতেই পারছেন না রবীন্দ্রভারতীর উপাচার্য

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদের বিরুদ্ধে একাধিক মামলা হয় সুপ্রিম কোর্টে। সেইসব মামলার শুনানি হচ্ছিল শীর্ষ আদালতে। সেই মামলার শুনানিতে সওয়াল করতে উঠে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ৩৭০ ধারা বিলোপ একটি অস্থায়ী বিষয়। ভবিষ্যতে জম্মু ও কাশ্মীর তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে। অন্যদিকে, লাদাখ কেন্দ্র শাসিত অঞ্চলই থাকবে।

উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা ভোটের আগে আচমকাই জম্ম ও কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেন জম্মু ও কাশ্মীর হবে একটি কেন্দ্রীয় শাসিত অঞ্চল। অন্যদিকে, লাদাখও একটি কেন্দ্রীয় শাসিত অঞ্চল হবে। ওই ঘোষণার আগেই গোলমালের আশঙ্কার জম্মু ও কাশ্মীরের বিপুল সংখ্যায় সেনা মোতায়েন করা হয়।  পাশাপাশি অমিত শাহ ঘোষণা করেন, জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ কোনও স্থায়ী ব্যবস্থা নয়। পরিস্থিতি অনুযায়ী রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর।

কেন্দ্রের কাছে আদালত জানতে চায়, কবে জম্মু ও কাশ্মীর তার রাজ্যের মর্যাদা ফিরে পাবে তা আপনি বলুন। এনিয়ে সরকারের রোড ম্যাপ কী? বেঞ্চের তরফে বলা হয়, 'এনিয়ে কেন্দ্রের কি কোনও পরিকল্পনা রয়েছে? কীভাবে আপনারা একটি রাজ্যকে কেন্দ্র শাসিত অঞ্চলে রূপান্তরিত করতে পারেন আদলতকে বলতে হবে। এই অবস্থা কতদিন চলবে? গণতন্ত্র ফেরানো গুরুত্বপূর্ণ বিষয়।' ওই প্রশ্নের জবাবে তুষার মেহতা বলেন, ৩১ আগস্ট এনিয়ে একটি উচ্চপর্যায়ে বৈঠক হবে। তার পরেই বিষয়টি আদালতেকে জানাতে পারব।

তুষার মেহতা তাঁর জবাবে আরও বলেন, ২০২০ সালে কাশ্মীরে ডিস্ট্রিক্ট ডেভলপনমেন্ট কাউন্সিলের নির্বাচন হয়েছে। ৩৭০ ধারা রদের পর প্রথম নির্বাচন হয়েছে উপত্যকায়। কিন্তু কার পর একের পর এক হরতাল ও হামলার কারণ  ব্যাঙ্ক ও শিক্ষা প্রতিষ্ঠানকে বন্ধ রাখতে হয়েছে। কিন্তু এখন সেখানে অনেকটাই শান্তি ফিরেছে। এখন সরকার সেখানে কীভাবে কাজ করবে তার একটি রূপরেখা তৈরি করেছে সরকার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.