Manish Sisodia | Delhi Liquor Policy: '২ মিনিটে কেস খারিজ হয়ে যাবে', দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে মুখ পুড়ল ইডি-র

আবগারি নীতি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত একটি মানি লন্ডারিং মামলা এবং দুর্নীতির মামলায় আপ নেতা মনীশ সিসোদিয়ার জামিনের আবেদনের শুনানির সময় আদালত এই পর্যবেক্ষণ করেছে।

Updated By: Oct 5, 2023, 06:44 PM IST
Manish Sisodia | Delhi Liquor Policy: '২ মিনিটে কেস খারিজ হয়ে যাবে', দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে মুখ পুড়ল ইডি-র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট দিল্লির আবগারি নীতি সংক্রান্ত মামলার তদন্তকারী সংস্থাগুলির কাছে বেশ কয়েকটি সমালোচনামূলক প্রশ্ন উত্থাপন করেছে। এই প্রশ্ন এই মামলার শক্তি সম্পর্কে সন্দেহ জাগিয়েছে।

আবগারি নীতি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত একটি মানি লন্ডারিং মামলা এবং দুর্নীতির মামলায় আপ নেতা মনীশ সিসোদিয়ার জামিনের আবেদনের শুনানির সময় আদালত এই পর্যবেক্ষণ করেছে।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বলেছে যে আবগারি নীতির মামলায় যে কোনও দোষীকে বিচারের মুখোমুখি করতে তারা দৃঢ়প্রতিজ্ঞ। বুধবার, তারা আপ সাংসদ সঞ্জয় সিংকে গ্রেফতার করেছে এবং তাঁর বিরুদ্ধে অভিযুক্ত দীনেশ আরোরা যিনি পরবর্তীকালে অ্যাপ্রুভার হয়েছিলেন তাঁর কাছ থেকে বহু কোটি টাকা কিকব্যাক নেওয়ার অভিযোগ করেছে।

আরও পড়ুন: Sanjay Singh's Arrest: গ্রেফতার সঞ্জয় সিং, বিক্ষোভ দেখিয়ে আটক ১০০ আপ কর্মী-সমর্থক

মনীশ সিসোদিয়ার পক্ষে সিনিয়র আইনজীবী অভিষেক সিংভি যুক্তি দিয়েছিলেন যে আপ-কে অভিযুক্ত করার বিষয়ে ED-র আগ্রহ সুপ্রিম কোর্টের একটি প্রশ্ন থেকেই বোঝা যাচ্ছে। যদিও আদালত স্পষ্ট করে জানিয়েছে যে প্রশ্নটি সম্পূর্ণরূপে আইনি প্রকৃতির এবং কাউকে জড়িত করার উদ্দেশ্যে নয়।

বিতর্কিত দিল্লি আবগারি নীতির ক্ষেত্রে সুপ্রিম কোর্ট প্রশ্ন করেছিল যে নীতিগত সিদ্ধান্তকে উপস্থাপিত পদ্ধতিতে আইনত চ্যালেঞ্জ করা যেতে পারে কিনা। সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) দাবি করেছে যে নীতিটি ইচ্ছাকৃতভাবে নির্দিষ্ট ব্যক্তিদের সুবিধার্থে ডিজাইন করা হয়েছে এবং তারা প্রমাণ হিসাবে হোয়াটসঅ্যাপ বার্তা দেখিয়েছে। সুপ্রিম কোর্ট এই বার্তাগুলির গ্রহণযোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছে।

ইডি আরও দাবি করেছে যে আবগারি নীতি মামলার অভিযুক্তরা সিগন্যাল অ্যাপের মাধ্যমে যোগাযোগ করেছিল, যা সনাক্ত করা যায় না। এই ঘটনা তদন্তে জটিলতার একটি স্তর যুক্ত করে।

পুরো প্রক্রিয়া চলাকালীন, সুপ্রিম কোর্ট তদন্তকারী সংস্থাগুলিকে কঠিন প্রশ্ন করতে পিছপা হননি।

আরও পড়ুন: Sikkim Flash Flood | GLOF: নেপালে ভূমিকম্পের পরদিনই সিকিমে বিপর্যয়, GLOF-ই ডেকে আনল ধ্বংসলীলা!

বেঞ্চ বলেছে, ‘আপনি কী তাদের (বিজয় নায়ার, মণীশ সিসোদিয়াকে ঘুষ নিয়ে) আলোচনা করতে দেখেছেন? এটা কি অ্যাডমিসেবল হবে? বিবৃতি (একটি অনুমোদনকারী দ্বারা) শোনা হয় না? এটি একটি অনুমান কিন্তু প্রমাণ থাকতে হবে। ক্রস পরীক্ষায়, এটি দুই মিনিটের মধ্যে খারিজ হয়ে যাবে’।

জানা গিয়েছে যে ইডি আবগারি নীতি মামলায় আপ-কে অভিযুক্ত করার পরিকল্পনা করছে। শীর্ষ আদালত পূর্ববর্তী শুনানিতে জিজ্ঞাসা করেছিল যে দলটিকে সুবিধাভোগী বলে অভিযোগ করা হয়েছিল, তাকে কেন মামলায় অভিযুক্ত করা হয়নি।

ইডি দাবি করেছে যে আপ ২০২২ সালের গোয়া বিধানসভা নির্বাচনে প্রচারের জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের কাছ থেকে পাওয়া ১০০ কোটি টাকা কিকব্যাক ব্যবহার করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.