Article 370: ৩৭০ ধারা নিয়ে কড়া সুপ্রিম কোর্ট! সংবিধান বিরোধী প্রমাণ পেলে হস্তক্ষেপে দ্বিধা নয়

Supreme Court on Article 370: ৩৭০ ধারা অপসারণের বিষয়টি সুপ্রিম কোর্টের অধীনে রয়েছে, এই বিষয়ে সাত দিন ধরে বিতর্ক শেষ হয়েছে। আদালত বিরোধী পক্ষকে জিজ্ঞাসা করেছেন যে তারা এই বিষয়ে বিচার বিভাগীয় পর্যালোচনা চান কি না।

Updated By: Aug 18, 2023, 01:27 PM IST
Article 370: ৩৭০ ধারা নিয়ে কড়া সুপ্রিম কোর্ট! সংবিধান বিরোধী প্রমাণ পেলে হস্তক্ষেপে দ্বিধা নয়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৫ অগস্ট ২০১৯ সালে, কেন্দ্রীয় সরকার সংসদে ৩৭০ ধারা অপসারণের কথা ঘোষণা করেছিল। সেই সঙ্গে জম্মু-কাশ্মীর ও লাদাখকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হয়েছে। এভাবে জম্মু-কাশ্মীর ও লাদাখ আলাদা হয়ে যায়। কিছু রাজনৈতিক দল কেন্দ্রীয় সরকারের এই ঘোষণাকে সমর্থন করলেও এর বিরুদ্ধেও বহু দাবি উঠে এসেছে। বিষয়টি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। যারা বলে যে ৩৭০ ধারা অপসারণ ভুল, তাদের যুক্তি ছিল যে কেন্দ্রীয় সরকার শুধুমাত্র রাজনৈতিক লাভের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: IndiGo Flight: বিমানবন্দরের গেটের সামনেই হার্ট অ্যাটাক পাইলটের! তারপর...

প্রমাণ পেলে আমরা হস্তক্ষেপ করব

সুপ্রিম কোর্ট ৩৭০ ধারা অপসারণের বিরোধিতাকারী দলকে স্পষ্টভাবে জিজ্ঞাসা করেছিল, কেন্দ্রের উদ্দেশ্য বোঝার জন্য আপনি বিচার বিভাগীয় পর্যালোচনা চান কিনা। পাশাপাশি আদালত বলেছে, সিদ্ধান্ত যদি সাংবিধানিক ব্যবস্থার পরিপন্থী হয়, তাহলে হস্তক্ষেপ করা থেকে তারা পিছপা হবে না। CJI ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এই বিষয়ে শুনানি করছে। এই বেঞ্চে রয়েছেন বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, সঞ্জীব খান্না, বি আর গাভাই এবং সূর্যকান্ত।

৩৭০ ধারা অপসারণের বিরুদ্ধে যুক্তি সাজিয়ে, অ্যাডভোকেট দুষ্যন্ত দাভে বলেন যে তিনি সংবিধানের সঙ্গে বিশ্বাসঘাতকতার দিকে ইঙ্গিত করছেন। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ রাজনৈতিক। তিনি বলেছিলেন যে আপনি যদি ঘটনার পুরো ক্রমটি দেখেন, জম্মু ও কাশ্মীরের বিধানসভা রায়ের আগেই তা ভেঙে দেওয়া হয়েছিল এবং রাষ্ট্রপতিরও সংসদের সঙ্গে ৩৫৬ ধারার অধীনে ক্ষমতা ছিল।

আরও পড়ুন: Apache Helicopter: বুকে 'নরকের আগুন' নিয়ে এবার শত্রুশিবিরে ঝাঁপিয়ে পড়বে উড়ন্ত এই ট্যাংক...

৩৭০ ধারার উপধারা তিন উদ্ধৃত করে বলেন যে এই ভিত্তিতে ৩৭০ ধারা একেবারে অপসারণ করা যাবে না। কেন্দ্রীয় সরকার সংবিধানের সঙ্গে প্রতারণা করেছে।

শুধুমাত্র রাজনৈতিক লাভের জন্য

দুষ্যন্ত দাভে বলেছিলেন যে আপনি যদি বিজেপির ইশতেহার দেখেন, ৩৭০ ধারা অপসারণের সিদ্ধান্ত ছিল তাদের মূল এজেন্ডা। সরকারে এসে প্রতিশ্রুতি পূরণ করলেও বড় প্রশ্ন হল কোনও দলের ইশতেহার সাংবিধানিক ব্যবস্থার পরিপন্থী হতে পারে না। উন্নয়ন ও অন্যান্য বিষয় উল্লেখ করে সাংবিধানিক চেতনাকে চূর্ণ করা যাবে না। কাশ্মীর থেকে ৩৭০ ধারার অপসারণ ছিল শুধুমাত্র রাজনৈতিক লাভের জন্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.