তুতিকোরিনে নির্বিচারে গুলিচালনার ঘটনায় পুলিসের পাশে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী

স্টারলাইট তামা কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভ স্থানীয়দের। নির্বিচারে গুলি চালায় পুলিস। 

Updated By: May 24, 2018, 06:45 PM IST
তুতিকোরিনে নির্বিচারে গুলিচালনার ঘটনায় পুলিসের পাশে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: তুতিকোরিনে স্টারলাইটের তামা কারখানার বিরোধিতায় বিক্ষোভে গুলিচালনার ঘটনায় পুলিসের পাশে দাঁড়ালেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। তাঁর মন্তব্য, পুলিসের প্রতিক্রিয়া একেবারে স্বাভাবিক ছিল। 

পালানিস্বামী টুইটারে লিখেছেন, ''কেউ হামলা করলে নিজেকে আত্মরক্ষার চেষ্টা স্বাভাবিক। পূর্বপরিকল্পিতভাবে কেউ পদক্ষেপ করেনি।'' স্টারলাইটের বিরুদ্ধে বিক্ষোভে উস্কানি দিতে কয়েকটি রাজনৈতিক দল ও নেতারা ইন্ধন জুগিয়েছে বলে অভিযোগ পালানিস্বামীর। তাঁর কথায়, ''স্টারলাইটের ঘটনায় সাধারণ মানুষের মনোভাবকে সমর্থন করে রাজ্য সরকার। নিরীহদের অশান্তিতে উস্কানি দিচ্ছে রাজনৈতিক দলগুলি। সরকারের অবস্থান নিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে ১৪ বার আলোচনার চেষ্টা করেছেন তুতিকোরিনের প্রশাসন। স্টারলাইটের লাইসেন্স নবীকরণ করেনি সরকার।" 

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর দাবি, ২২ মে-র বিক্ষোভে ঢুকে পড়েছিল সমাজবিরোধীরা। তারাই পুলিসের উপরে হামলা করে ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এরপর উত্তপ্ত পরিস্থিতিতে গুলি চালাতে বাধ্য হয় পুলিস। 

তুতিকোরিনের ঘটনায় তামিলনাড়ু সরকারের কাছ থেকে ইতিমধ্যেই রিপোর্ট চেয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এলাকায় শান্তি ও আইনশৃঙ্খলা বজায় রাখতে অনুরোধ করেছেন রাজনাথ সিং। 
        
মঙ্গলবার তামিলনাড়ুর তুতিকোরিনে বেদান্ত গ্রুপের স্টারলাইট তামা কারখানা বন্ধের দাবিতে বিক্ষোভে নামে স্থানীয়রা। ওই বিক্ষোভে নির্বিচারে গুলি চালায় তামিলনাড়ুর পুলিস। নিহত হন ১১ জন। ঘটনার পরই গোটা দেশজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। এর পিছনে আরএসএস-বিজেপির হাত রয়েছে বলে অভিযোগ করেছেন রাহুল গান্ধী।

আরও পড়ুন- মোদীকে 'বিরাট ফিটনেস' চ্যালেঞ্জ রাহুল-তেজস্বীর

.