Tamil Nadu: দ্বাদশের ফলেই ডাক্তারি পড়াশুনো, NEET বাতিলের বিল পাশ, বিরোধিতা BJP-র

নিটের প্রভাব খতিয়ে দেখার জন্য গত ৫ জুন অবসরপ্রাপ্ত বিচারপতি একে রঞ্জনের নেতৃত্বে উচ্চপর্যায়ের কমিটি গঠন করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী (MK Stalin)।

Updated By: Sep 13, 2021, 11:46 PM IST
Tamil Nadu: দ্বাদশের ফলেই ডাক্তারি পড়াশুনো, NEET বাতিলের বিল পাশ, বিরোধিতা BJP-র

নিজস্ব প্রতিবেদন: মেডিক্যালে স্নাতক পড়ার জন্য বসতে হবে না সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় (National Eligibility cum Entrance Test)। সোমবার এই মর্মে বিল পাশ হল তামিলনাড়ু বিধানসভায়। তা আইনে পরিণত হলে, দ্বাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতেই মেডিক্যালে সুযোগ পাবেন পড়ুয়ারা। বিজেপি ছাড়া বাকি সব দলের সমর্থন পেয়েছে এই বিল। 

সোমবার 'তামিলনাড়ু অ্যাডমিশন টু মেডিক্যাল ডিগ্রি কলেজ বিল' পেশ করেন মুখ্যমন্ত্রী এমকে স্টালিন (MK Stalin)। কংগ্রেস ছাড়া প্রধান বিরোধী এআইএডিএমকে ও পিএমকে বিলকে সমর্থন দিয়েছে। বিলের বিরোধিতায় বিক্ষোভ দেখিয়ে অধিবেশনকক্ষ ত্যাগ করে বিজেপি (BJP)। বিল পাশ হলেও তা আইনে পরিণত হওয়ার ক্ষেত্রে বাধা হয়েছে। কেন্দ্রের আইনকে চ্যালেঞ্জ করছে এই বিল। ফলে রাষ্ট্রপতি সম্মতি দিলেই এই বিধি বলবৎ হবে।

নিটের (NEET) প্রভাব খতিয়ে দেখার জন্য গত ৫ জুন অবসরপ্রাপ্ত বিচারপতি একে রঞ্জনের (AK Rajan) নেতৃত্বে উচ্চপর্যায়ের কমিটি গঠন করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। নিট বাতিলের সুপারিশ করে ওই কমিটি। তারা জানায়, নিট পক্ষপাতদুষ্ট। ধনী ও প্রভাবশালী অংশকেই সাহায্য করে। প্রান্তিক পড়ুয়ারা সুযোগ পান না। শহর ও গ্রামের গরিব ছেলেমেয়ে, এমনকি তামিল মাধ্যমের পড়ুয়ারাও ডাক্তারি পড়া থেকে বঞ্চিত হচ্ছে নিটের কারণে। সঠিক যোগ্যতা নির্ধারণ করে না নিট। নিট চালু থাকলে রাজ্যে চিকিৎসকের সঙ্কট তৈরি হবে। 

রবিবার তৃতীয়বার নিট (NEET) দেওয়ার আগে আত্মহত্যা করে তামিলনাড়ুর বছর ১৯-র ছাত্র ধনুস। সরকারের তথ্য অনুযায়ী, গত কয়েক বছরে নিটের চাপে ভালো পড়ুয়া-সহ ১৪ জন আত্মহত্যা করেছে। 

আরও পড়ুন-Tripura:১৫-র পর ১৬ সেপ্টেম্বরও অনুমতি দিল না বিপ্লব-পুলিস,ইয়ে ডর অচ্ছা লগা: Abhishek

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.