জানেন প্রেট্রোল বা ডিজেল কিনতে কত টাকা বেশি দেন আপনি?

পেট্রোল-ডিজেলের মূল দাম কত? দামের ওপর কতটা বসানো হচ্ছে কর ও সেস? হিসেবটা চমকে দেওয়ার মতো। কর ও সেস যদি তুলে নেওয়া হয়, তাহলে আপনি কার্যত জলের দরে পেতে পারেন জ্বালানি তেল।

Updated By: Jul 14, 2016, 09:54 PM IST
জানেন প্রেট্রোল বা ডিজেল কিনতে কত টাকা বেশি দেন আপনি?

ওয়েব ডেস্ক : পেট্রোল-ডিজেলের মূল দাম কত? দামের ওপর কতটা বসানো হচ্ছে কর ও সেস? হিসেবটা চমকে দেওয়ার মতো। কর ও সেস যদি তুলে নেওয়া হয়, তাহলে আপনি কার্যত জলের দরে পেতে পারেন জ্বালানি তেল।

এক নজরে দেখে নেওয়া যাক হিসাবটা-

বিভিন্ন রাজ্যে প্রতি লিটার পেট্রোলের দামে রয়েছে ১ থেকে সাড়ে ৭ টাকার ফারাক। প্রতি লিটার ডিজেলে দামের ফারাক ৬০ পয়সা থেকে ৪ টাকার।

শুরুতেই একবার দেখে নেওয়া যাক কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদে পেট্রোল ও ডিজেলের দামের ফারাক ঠিক কতটা-

পয়লা জুলাইয়ের তথ্য বলছে, দেশের প্রথম ৬ শহরে পেট্রোপণ্যের দামের ক্ষেত্রে কোনও সামঞ্জস্য নেই। পেট্রোপণ্যের ওপর ভ্যাট ও সেসের হার বিভিন্ন রাজ্যে বিভিন্নরকম। আর তাতেই দামের ফারাক।

 

কলকাতায় ১ লিটার পেট্রোলের দামে রাজ্যের করের পরিমাণ প্রায় ১৪ টাকা। পটনা এবং রাঁচিতে তা যথাক্রমে সাড়ে ১২ টাকা এবং ১৫ টাকা। কলকাতায় এক লিটার ডিজেলের দামে রাজ্যের করের পরিমাণ প্রায় ৯ টাকা। পটনা এবং রাঁচিতে তা যথাক্রমে সাড়ে ৮ টাকা এবং ১০ টাকা। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার করের বোঝা চাপিয়ে দেওয়ায় বাজারে পেট্রোপণ্যের দাম বহুগুণ বেড়ে যায়। কী ভাবে, তা একবার দেখে নেওয়া যাক।

১ লিটার অপরিশোধিত তেলের আমদানি খরচ ২১ টাকা ৯২ পয়সা। পরিশোধনের পর ১ লিটার পেট্রোলের দাম দাঁড়ায় ২৭ টাকা ৯১ পয়সা। ১ লিটার ডিজেলের ক্ষেত্রে দাম বেড়ে হয় ২৮ টাকা ২৬ পয়সা। কেন্দ্র উত্‍পাদন শুল্ক চাপানোর পর ১ লিটার পেট্রোল এবং ডিজেলের দাম বেড়ে দাঁড়ায় যথাক্রমে ৪৯ টাকা ৩৯ পয়সা ও ৪৫ টাকা ৫৭ পয়সা। ডিলারদের কমিশন এবং রাজ্যের ভ্যাট যোগ হওয়ার পর সেই দাম আরও বেড়ে হয়ে দাঁড়ায় ৬৫ টাকা এবং ৫৫ টাকা।

পরিসংখ্যানই বলে দিচ্ছে, পেট্রোল-ডিজেলের যা উত্‍পাদন খরচ তার চেয়ে বেশি কর দিচ্ছেন সাধারণ মানুষ।

.