ধেয়ে আসছে প্রবল ঝড়, সতর্কতা জারি পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে

দিন কয়েক আগেই রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড সহ উত্তর ভারতের একাধিক রাজ্য ধুলোর ঝড়ের কবলে পড়ে। প্রবল দুর্যোগে মৃত্যু হয় কমপক্ষে ১৩০ জনের। আহত ৩০০-র বেশি মানুষ।

Updated By: May 13, 2018, 09:23 AM IST
ধেয়ে আসছে প্রবল ঝড়, সতর্কতা জারি পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে

নিজস্ব প্রতিবেদন : ফের ধেয়ে আসছে প্রবল ঝড়বৃষ্টি। মৌসম ভবন সূত্রে খবর, রবিবার ও সোমবার উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মী এবং হিমাচল প্রদেশে প্রবল ঝড়বৃষ্টি হবে। সেই সঙ্গে কিছু কিছু জায়গায় বজ্রগর্ভ মেঘেরও সঞ্চার হচ্ছে। তবে, রাজস্থানের জন্য আর বড় সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন। সেখানে ফের ধেয়ে আসছে ধুলোর ঝড়। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ইতিমধ্যেই সেখানে তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

দিন কয়েক আগেই রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড সহ উত্তর ভারতের একাধিক রাজ্য ধুলোর ঝড়ের কবলে পড়ে। প্রবল দুর্যোগে মৃত্যু হয় কমপক্ষে ১৩০ জনের। আহত ৩০০-র বেশি মানুষ। সেখান থেকেই শিক্ষা নিয়ে এবার আগে থেকেই তাই সতর্ক সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলি।

আরও পড়ুন- প্রবল ধুলোঝড়ে লণ্ডভণ্ড রাজস্থান, বিধ্বস্ত উত্তরপ্রদেশ, মৃত শতাধিক

শুধুমাত্র উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মী এবং হিমাচল প্রদেশেই নয়, ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, ঝাড়খণ্ড সহ একাধিক রাজ্যে। সেখানে ঘণ্টায় ৫০ থেকে ৭০ কিলোমিটার গতিতে ঝড় ও সঙ্গে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে খবর আবহাওয়া দফতর সূত্রে।

ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণের রাজ্যগুলিতেও। বিশেষ করে কর্ণাটক, তামিলনাড়ু ও কেরলে প্রবল ঝড়বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে।

.