TiE Delhi-NCRs Sustainability Summit 2023: কার্বন ফুটপ্রিন্ট কমাতে উদ্যোগীরা একজোট, শিখর সম্মেলনে তৈরি রোড ম্যাপ

TiE দিল্লি-এনসিআর, সাসটেইনেবিলিটি সামিটের আয়োজন করেছিল। কনফারেন্সটি স্টার্টআপ প্রতিষ্ঠাতা, বিনিয়োগকারী, নীতি নির্ধারক এবং প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদের একত্রিত করে একটি টেকসই ভবিষ্যৎ গড়ে তোলার জন্য উদ্ভাবন ও সমাধানের বিষয়ে আলোচনা ও চিন্তাভাবনা করেছে।

Updated By: Oct 16, 2023, 04:29 PM IST
TiE Delhi-NCRs Sustainability Summit 2023: কার্বন ফুটপ্রিন্ট কমাতে উদ্যোগীরা একজোট, শিখর সম্মেলনে তৈরি রোড ম্যাপ
ফাইল ছবি

নিউ দিল্লি: ২০৭০ সালের মধ্যে নেট জিরো এমিশন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ভারতের প্রতিশ্রুতির পটভূমিতে, টেকসই চেতনাকে এগিয়ে দেওয়ার লক্ষ্যে, TiE দিল্লি-এনসিআর, সাসটেইনেবিলিটি সামিটের আয়োজন করেছিল। কনফারেন্সটি স্টার্টআপ প্রতিষ্ঠাতা, বিনিয়োগকারী, নীতি নির্ধারক এবং প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদের একত্রিত করে একটি টেকসই ভবিষ্যৎ গড়ে তোলার জন্য উদ্ভাবন ও সমাধানের বিষয়ে আলোচনা ও চিন্তাভাবনা করেছে।

আরও পড়ুন, RBI New Rule: ১ ডিসেম্বর বদলে যাচ্ছে এই নিয়ম, RBI-এর নতুন নির্দেশে নিশ্চিন্ত গ্রাহকরা

ইভেন্টে জোম্যাটোর চিফ সাসটেইনেবিলিটি অফিসার অঞ্জলি কুমার বলেন, ‘জোমাটোর মিশন হল আরও মানুষের জন্য ভাল খাবার। আমরা ২০৩৩ সালের মধ্যে একটি নেট জিরো কোম্পানিতে পরিণত হতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা ১০০ শতাংশ ইভি ভিত্তিক ডেলিভারির জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এখন পর্যন্ত দিল্লি এবং বেঙ্গালুরুতে প্রতি পাচটিতে একটি ডেলিভারি ইভি ভিত্তিক, আমরা সেই প্রোগ্রামটি দ্রুত বৃদ্ধি করছি। আমাদের ২৬০০০ ইভি ব্যবহারকারী ডেলিভারি পার্টনার এবং ৭০ টিরও বেশি অংশীদারিত্ব রয়েছে, সবগুলোই TiE দিল্লি-এনসিআর-এর মতো নেটওয়ার্ক থেকে জন্ম নেওয়া স্টার্ট-আপদের সহায়তায়। আমাদের টেকসই লক্ষ্য অর্জনে সাহায্য করার জন্য স্টার্টআপ অর্থনীতির প্রতি কৃতজ্ঞ’।

এই শীর্ষ সম্মেলন টিই দিল্লি-এনসিআর-এর প্রতিশ্রুতির অংশ যা স্টার্টআপগুলিকে টেকসই খাতে জায়গা তৈরি করার জন্য স্পটলাইট দেয়। আলোচনাগুলি খাদ্য ও জলের উদ্ভাবন, টেকসই উৎপাদন এবং পরিবেশ, গতিশীল সমাধান এবং আরও অনেক কিছু সহ টেকসই বিভিন্ন দিকগুলিতে গভীরভাবে আলোচনা করেছে। শীর্ষ সম্মেলনের পিছনে লক্ষ্য ছিল ব্যবসায়িক সাফল্য এবং পরিবেশগত দায়িত্ব একসঙ্গে আনা, উত্তেজনাপূর্ণ সম্ভাবনা এবং ব্যবসার সুযোগের রাস্তা খুলে দেওয়া।

সঙ্গীতা শর্মা, জেনারেল ম্যানেজার সেলস-সাউথ এশিয়া, লুফথানসা গ্রুপ সম্মেলনে বলেন, ‘স্থায়িত্ব আমাদের ডিএনএ-তে রয়েছে। আমরা ২০৫০ সালের মধ্যে CO2 নিরপেক্ষ হতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আগামী বছরগুলিতে টেকসই বিমান জ্বালানি কিনতে ২৫০ মার্কিন ডলার বিনিয়োগ করেছি। লুফথানসা গ্রুপ টেকসই বিমান জ্বালানি ক্রয়কারী বিশ্বের শীর্ষ পাঁচ গ্রাহকদের মধ্যে রয়েছে। গ্রুপটি ২.৫ বিলিয়ন ইউরো বিনিয়োগ করেছে ২০০টি অত্যাধুনিক এয়ারক্রাফ্ট কিনতে যা প্রতিটি ফ্লাইটে ৩০ শতাংশ নির্গমন কমাতে সাহায্য করবে’।

ভারতের নেট জিরো হয়ে ওঠার লক্ষ্যে সাহায্য করতে, সুধাকর কেশবন- প্রাক্তন চেয়ারম্যান ও সিইও, আইসিএফ গ্লোবাল; সভাপতি, Chandrakanta Kesavan Center for Energy Policy > Climate Solutions suggested - প্রতিটি স্তরে স্থায়িত্ব শেখানোর জন্য আমাদের প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে হবে - প্রাথমিক, উচ্চ মাধ্যমিকের পাশাপাশি কলেজও। এটি আমাদের জন্য একটি দুর্দান্ত সুযোগ যা আমরা টেকসইতার প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারি। 

দিল্লি-এনসিআরের TiE-এর এক্সিকিউটিভ ডিরেক্টর গীতিকা দয়াল বলেন, "জলবায়ু পরিবর্তনের প্রভাব সারা বিশ্বে পড়েছে। TiE দিল্লি-এনসিআর-এ, কাগজের মুদ্রণ কমিয়ে এবং আমাদের সম্মেলনে প্লাস্টিকের বোতলের ব্যবহার বন্ধ করে এই কাজে অবদান রাখার জন্য আমরা চেষ্টা করেছি। ইকোসিস্টেমের প্রাসঙ্গিক অংশীদারদের একত্রিত করে এই শীর্ষ সম্মেলনের মাধ্যমে আমরা এই সংকল্পকে আরও একধাপ এগিয়ে নিয়ে গিয়েছি। আমাদের লক্ষ্য হ'ল স্টার্টআপগুলির সম্ভাব্য উদ্ভাবনের গভীরে প্রবেশ করা, যা আমাদের সবুজ এবং দক্ষ ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। 

TiE দিল্লি-এনসিআর TiE নেটওয়ার্কের মধ্যে সবচেয়ে সক্রিয় এবং প্রাণবন্ত অধ্যায়গুলির মধ্যে রয়েছে। গত দুই দশকে এটি ক্রমাগতভাবে উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের জন্য একটি ক্রমবর্ধমান ইতিবাচক ইকোসিস্টেম তৈরিতে নেতৃত্ব দিয়েছে। একটি শক্তিশালী পরামর্শদাতা সমর্থন ভিত্তি, বিভিন্ন অনুষ্ঠান এবং সারা বছর ধরে কেন্দ্রীভূত কর্মশালার সাথে এটি দিল্লি TiE দিল্লি-এনসিআর উদ্যোক্তাদের সহায়তা করার জন্য একটি বিস্তৃত কর্মসূচি পরিচালনা করে। এর মধ্যে রয়েছে TiEconটি, স্টার্টআপ এক্সপো, TiEটি ইনস্টিটিউট, TiE জন তরুণ উদ্যোক্তার পাশাপাশি বিভিন্ন খাতের বিশেষ আগ্রহের গোষ্ঠী (SIGsটি)।

আরও পড়ুন, Durga Puja 2023: কীসে আসছেন মা দুর্গা, ফিরছেনই-বা কীসে? জেনে নিন, এর ফলে সাংঘাতিক কী ঘটবে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.