তামিলনাড়ুতে আজ থেকেই 'ব্যান' কোক, পেপসি

মেরিন বিচে আবারও বারুদের গন্ধ! বসন্তের বিলাস নয়, চেন্নাইয়ে এখন দোলা দিচ্ছে 'বিপ্লবের মাদকতা'। ফুটন্ত যৌবন, টগবগে রক্ত, 'ছাত্রদল' আরও একবার আন্দোলনের জোয়ারে ভাসবে বলে প্রস্তুত। 'স্বদেশী' আন্দোলন। হ্যাঁ, ঠিক শুনছেন। 'স্বদেশী' আন্দোলনই বটে। ভারতের এই উপকূলবর্তী রাজ্যে আজ থেকে 'নিষিদ্ধ' হচ্ছে মার্কিন সফট ড্রিংক্স কোক এবং পেপসি। 'সাম্রাজ্যবাদীদের প্রচার বন্ধ করে স্বদেশী পন্যের ব্যবহার বাড়াও', এই দাবিতেই কোক এবং পেপসিকে বর্জন করার আহ্বান জানিয়েছে তামিলনাড়ুর যুব সমাজ। 

Updated By: Mar 1, 2017, 01:17 PM IST
তামিলনাড়ুতে আজ থেকেই 'ব্যান' কোক, পেপসি

ওয়েব ডেস্ক: মেরিন বিচে আবারও বারুদের গন্ধ! বসন্তের বিলাস নয়, চেন্নাইয়ে এখন দোলা দিচ্ছে 'বিপ্লবের মাদকতা'। ফুটন্ত যৌবন, টগবগে রক্ত, 'ছাত্রদল' আরও একবার আন্দোলনের জোয়ারে ভাসবে বলে প্রস্তুত। 'স্বদেশী' আন্দোলন। হ্যাঁ, ঠিক শুনছেন। 'স্বদেশী' আন্দোলনই বটে। ভারতের এই উপকূলবর্তী রাজ্যে আজ থেকে 'নিষিদ্ধ' হচ্ছে মার্কিন সফট ড্রিংক্স কোক এবং পেপসি। 'সাম্রাজ্যবাদীদের প্রচার বন্ধ করে স্বদেশী পন্যের ব্যবহার বাড়াও', এই দাবিতেই কোক এবং পেপসিকে বর্জন করার আহ্বান জানিয়েছে তামিলনাড়ুর যুব সমাজ। 

যুবদের আন্দোলনে সামিল হয়েছে ব্যবসায়ী সংঠনগুলিও। তামিলনাড়ু ট্রেডার্স ফেডারেশন এবং তামিলনাড়ু ট্রেডার্স অ্যাসোসিয়েশন, যৌথভাবে কোক এবং পেপসিকে বর্জন করার আন্দোলনে  অংশগ্রহণ করেছে। ছোট, বড় সব মুদি দোকানদারদের কাছেই তাঁদের আবেদন, গণহারে কোক এবং পেপসিকে বর্জন করা হোক। বিদেশী সফট ড্রিংক্সের বদলে কালি মার্ক (Kali Mark), বোভোন্ত (Bovonto), টরিনোর (Torino) মত স্বদেশী ব্র্যান্ডকে প্রচার করার কথাও বলছে এই দুই ব্যবসায়ী সংগঠন। তামিলনাড়ুর প্রায় ২০ লাখ দোকান মালিকদের কাছে এই আবেদন করেছে তামিলনাড়ু ট্রেডার্স ফেডারেশন এবং তামিলনাড়ু ট্রেডার্স অ্যাসোসিয়েশন। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, "মাল্টি ন্যাশনাল কোম্পানির প্রোডাক্ট, কেবল এই কারণেই কোক এবং পেপসিকে বর্জন করতে বলছি না আমরা। কোক এবং পেপসি যেভাবে মানব শরীরের ক্ষতি করছে সেই বিষয়ে মানূষকে আরও আরও সচেতন করতেই আমাদের এই আন্দোলন"। 

এটা ঠিক, এই লড়াইটা একটা অসম লড়াই। মাল্টি ন্যাশনাল কর্পোরেট কোম্পানি বনাম তুলনায় বালুকা রাশির মত ক্ষুদ্রাতিক্ষুদ্র দেশীয় সংস্থার এই লড়াইয়ে ফল যাই আসুক, এই পদক্ষেপ নিঃসন্দেহে একটি যুগান্তকারী সূচনা। এই সাম্রাজ্যবাদী বিরোধী আন্দোলনে সাফল্য এলে তামিলনাড়ুই হবে গোটা ভারতের পথ প্রদর্শক।  

.