মৃত্যুদণ্ডের অবলুপ্তির পক্ষে সর্বসম্মতিক্রমে রেসোলিউশন গৃহীত ত্রিপুরা বিধানসভায়

যুগান্তকারী পদক্ষেপ নিল ত্রিপুরা। কেন্দ্রের কাছে মৃত্যুদণ্ডের অবলুপ্তি চেয়ে আবেদনের প্রস্তাবনায় মত দিলেন সে রাজ্যের সব বিধায়কই। ত্রিপুরার বিধানসভায় সর্বসম্মতিক্রমে আজ আওয়াজ উঠল মৃত্যুদণ্ড বিলোপের পক্ষে। বিরলতম জঘন্য অপরাধের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব দেওয়া হল ত্রিপুরার পক্ষ থেকে। আজ এই মর্মে ত্রিপুরার বিধানসভায় এই মর্মে একটি রেসোলিউশনও গৃহীত হয়েছে।

Updated By: Aug 7, 2015, 06:43 PM IST
মৃত্যুদণ্ডের অবলুপ্তির পক্ষে সর্বসম্মতিক্রমে রেসোলিউশন গৃহীত ত্রিপুরা বিধানসভায়

ওয়েব ডেস্ক: যুগান্তকারী পদক্ষেপ নিল ত্রিপুরা। কেন্দ্রের কাছে মৃত্যুদণ্ডের অবলুপ্তি চেয়ে আবেদনের প্রস্তাবনায় মত দিলেন সে রাজ্যের সব বিধায়কই। ত্রিপুরার বিধানসভায় সর্বসম্মতিক্রমে আজ আওয়াজ উঠল মৃত্যুদণ্ড বিলোপের পক্ষে। বিরলতম জঘন্য অপরাধের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব দেওয়া হল ত্রিপুরার পক্ষ থেকে। আজ এই মর্মে ত্রিপুরার বিধানসভায় এই মর্মে একটি রেসোলিউশনও গৃহীত হয়েছে।

''ভারতীয় দণ্ডবিধির ৩০২ নম্বর ধারা অনুযায়ী আদালত মৃত্যুদণ্ডের আদেশ দেয়। এই বিধানসভা কেন্দ্র সরকারের প্রয়োজনীয় সংশোধনী এনে মৃত্যদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা নিয়ে আসার অনুরোধ জানাচ্ছে।'' আজ একথা জানিয়েছেন ত্রিপুরার বিরোধী কংগ্রেস বিধায়ল জিতেন্দ্র সরকার।

তিনি আরও বলেছেন ''বিরলের মধ্যে বিরলতম ঘটনার ক্ষেত্রেই মৃতুদণ্ড দেওয়া হলেও আমরা মানবতার খাতিরেই এই আইনের পরিবর্তন চাই। এই পৃথিবীতে প্রত্যেকের বাঁচার অধিকার আছে। ক্যাপিটাল পানিশমেন্টের ফলে জঘন্যতম অপরাধের প্রবনতা কমেছে এমন কোনও প্রমাণও এখনও পর্যন্ত পাওয়া যায়নি।''

বিধানসভার সদস্যদের এই সংকল্পে (রেসোলিউশন) পূর্ণ সমর্থন জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাণিক সরকার। তাঁর মতে মৃত্যুদণ্ডের মধ্যে প্রতিহিংসার প্রবণতা লুকিয়ে থাকে, ক্যাপিটাল পানিশমেন্ট একজনের বেঁচে থাকার অধিকারকে কেড়ে নেয়।  

মাণিক সরকারের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেছেন ত্রিপুরার আইনমন্ত্রী তপন চক্রবর্তীও।

এই মুহূর্তে পৃথিবীর মাত্র ৫৮টি দেশে মৃত্যুদণ্ডের প্রচলন আছে। তপন চক্রবর্তীর মতে প্রতিহিংসার মাধ্যমে ন্যায়কে খুঁজে পাওয়া যায় না।

বিধানসভায় ভোটাভুটির সময় প্রত্যেকেই এই রেসোলিউশনের স্বপক্ষেই মত দিয়েছেন।

 

 

 

 

.