নাটক শেষ, বৃহস্পতিবার মহারাষ্ট্রে জোটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন উদ্ধব ঠাকরে

রাজনৈতিক মহলের বক্তব্য, শিবসেনার নেতৃত্ব সরকার গঠন হলেও রিমোর্ট কন্ট্রোল থাকবে এনসিপির হাতেই

Updated By: Nov 27, 2019, 07:05 AM IST
নাটক শেষ, বৃহস্পতিবার মহারাষ্ট্রে জোটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন উদ্ধব ঠাকরে

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের রায়ের পর আর আস্থাভোটের মুখোমুখি হতে চাননি দেবেন্দ্র ফডণবীস। পদত্যাগ করে মঙ্গলবারই মহারাষ্ট্রে সরকার গঠনের নাটকে ইতি টেনেছেন। তাঁর আগেই পদ ছাড়েন উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার। সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী মঙ্গলবার পাঁচটার আগে আস্থাভোটে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দেয় শীর্ষ আদালত।

আরও পড়ুন-সমঝোতা করতে হচ্ছে, বাংলায় চ্যালেঞ্জের মুখে কাজ করছি: রাজ্যপাল  

ফডণবীস পদত্যাগ করার পর এবার সরকার গঠন করে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের পালা শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোটের। পূর্বঘোষণা মতো মহারাষ্ট্রের পরবর্তি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট ‘মহারাষ্ট্র বিকাশ আগাড়ী’-র নেতা হিসেবে উদ্ধব ঠাকরে শপথ নেবেন বৃহস্পতিবার। এদিন বিকেল ৫টায় শপথগ্রহণ অনুষ্ঠান হবে মুম্বইয়ের শিবাজী পার্কে।

মঙ্গলবার রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করেন এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেল, এনসিপির রাজ্য প্রধান জয়ন্ত পাটিল, কংগ্রেস সভাপতি বালাসাহেব থোরাট, শিবসেনা নেতা একনাথ সিন্ধে, সপা রাজ্য সভাপতি আবু আজমি। রাজ্যপালের কাছে গিয়ে তাঁরা শিবসেনাকে সমর্থনের নথি জমা দেন। তার পরেই ঘোষণা করা হয় জোটের মুখ্যমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার শপথ নেবেন উদ্ধব ঠাকরে। রাজ্যপালের সঙ্গে দেখা করেন শিবসেনা প্রধানও।

জোটের মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত হওয়ার পর উদ্ধব ঠাকরে বলেন, রাজ্যের কৃষকদের কষ্ট দূর করাই তাঁর প্রথম কাজ।  আজ যা ঘটেছে সেটাই গণতন্ত্র।  যে দায়িত্ব আমাকে দেওয়া হচ্ছে তা আমি গ্রহণ করছি। রাজ্যকে কখনও নেতৃত্ব দেব ভাবিনি। সবকিছুর জন্য সোনিয়া গান্ধীকে ধন্যবাদ।

আরও পড়ুন-কেন অনেকের পর বিধানসভায় তাঁকে ভাষণ দেওয়ার জন্য ডাকা হল? গোঁসাঘরে রাজ্যপাল     

এদিকে, মহারাষ্ট্রে সরকার গঠনের কাজ অনেকটাই এগিয়ে যাওয়ায় উচ্ছ্বাস এনসিপি শিবিরে। সবকিছুর জন্য তাঁরা দলের প্রধান শরদ পাওয়ারকেই ধন্যবাদ দিচ্ছেন। এমনকি সমর্থকদের মধ্যে স্লোগানও ওঠে, মহারাষ্ট্রে একটাই বাঘ রয়েছে। তিনি পাওয়ার। মঙ্গলবার উপমুখ্যমনন্ত্রীর পদ ছাড়ার পর কাকা শরদ পাওয়ারের সঙ্গে দেখা করেন অজিত পাওয়ার। সূত্রের খবর, শেষপর্যন্ত এনসিপিতেই ফিরছেন অজিত পাওয়ার।  রাজনৈতিক মহলের বক্তব্য, শিবসেনার নেতৃত্ব সরকার গঠন হলেও রিমোর্ট কন্ট্রোল থাকবে এনসিপির হাতেই।

.