অপরাধী কমে, বড়লোক বাড়ল উত্তরপ্রদেশ বিধানসভায়

অপরাধ কমল, সম্পদ বাড়ল! হ্যাঁ, ফল প্রকাশের পর এক কথায় এটাই উত্তরপ্রদেশ বিধানসভার চিত্র। মোট ৪০৩ জন নবনির্বাচিত বিধায়কদের মধ্যে ৩২২ জন বিধায়কই (৮০%) কোটিপতি। আর শুধু তাই নয়, উত্তরপ্রদেশে বিজয়ী প্রার্থী প্রতি সম্পদের পরিমান ৫.৯২ কোটি টাকা, এমনটাই জানিয়েছেন দিল্লির এক 'থিঙ্ক ট্যাঙ্ক'। তবে 'অপরাধী বিধায়কে'র সংখ্যা কমেছে এবারের ইউপি বিধানসভায়। ২০১২ সালে তৈরি হওয়া বিধানসভায় ফৌজদারি মামলায় নাম জড়ানো বিধায়কের সংখ্যা ছিল ১৮৯, এবার তা কমে হয়েছে ১৪৩।

Updated By: Mar 13, 2017, 07:26 PM IST
অপরাধী কমে, বড়লোক বাড়ল উত্তরপ্রদেশ বিধানসভায়

ওয়েব ডেস্ক: অপরাধ কমল, সম্পদ বাড়ল! হ্যাঁ, ফল প্রকাশের পর এক কথায় এটাই উত্তরপ্রদেশ বিধানসভার চিত্র। মোট ৪০৩ জন নবনির্বাচিত বিধায়কদের মধ্যে ৩২২ জন বিধায়কই (৮০%) কোটিপতি। আর শুধু তাই নয়, উত্তরপ্রদেশে বিজয়ী প্রার্থী প্রতি সম্পদের পরিমান ৫.৯২ কোটি টাকা, এমনটাই জানিয়েছেন দিল্লির এক 'থিঙ্ক ট্যাঙ্ক'। তবে 'অপরাধী বিধায়কে'র সংখ্যা কমেছে এবারের ইউপি বিধানসভায়। ২০১২ সালে তৈরি হওয়া বিধানসভায় ফৌজদারি মামলায় নাম জড়ানো বিধায়কের সংখ্যা ছিল ১৮৯, এবার তা কমে হয়েছে ১৪৩।

উত্তরের উত্তর ইতিমধ্যেই প্রকাশিত। ভারতের সবচেয়ে জনবহুল রাজ্যের তখতের মালিকানা এখন পদ্ম শিবিরের হাতে। রণক্লান্ত ভোট যোদ্ধারা কিঞ্চিত বিশ্রামে, আর কোনও রাজনৈতিক চাপানউতোর নেই আপাতত। কিন্তু তবুও বিত্তবান বিধায়কদের সাম্প্রতিক পরিসংখ্যান বেশ খানিকটা অস্বস্তিতে ফেলেছে প্রায় সব রাজনৈতিক দলকেই। বেশি আসন জেতায় এই অস্বস্তি স্বভাবতই বেশি বিজেপির। তার উপর বিজেপির বিরুদ্ধে এই ভোটেও 'অকাতরে টাকা খরচের' অভিযোগও রয়েছে। কিন্তু এসব ছাপিয়ে যে প্রশ্নটা বারবার উঁকি মারছে তা হল, দরিদ্র জনগণের প্রতিনিধিত্ব করতে কতটা সক্ষম হবেন এই সব 'ঘোষিত বিত্তবান' প্রতিনিধিরা? (আরও পড়ুন- লজ্জার! অপুষ্টিতে প্রতিদিন ৬৪ শিশুর মৃত্যু হয় মধ্যপ্রদেশে, আউটলুক ইন্ডিয়ার রিপোর্টে অস্বস্তিতে বিজেপি)

.