উত্তরাখণ্ডের মাদ্রাসায় সংস্কৃত পড়ানোর প্রস্তাব, মানতে আপত্তি নেই বোর্ডেরও

'সিভিল সার্ভিস পরীক্ষায় সংস্কৃত বিষয়ে অত্যন্ত ভাল নম্বর পাওয়া যায়। তাছাড়া উত্তরাখণ্ডের অন্যতম সরকারি ভাষা সংস্কৃত। তাছাড়া সংস্কৃতের ছাত্রেরা আয়ুর্বেদিক বিজ্ঞানের পাঠ নিতে পারে। এতে বিকল্প পেশার সন্ধান পেতে পারে তারা।'

Updated By: Dec 30, 2017, 11:52 AM IST
উত্তরাখণ্ডের মাদ্রাসায় সংস্কৃত পড়ানোর প্রস্তাব, মানতে আপত্তি নেই বোর্ডেরও

নিজস্ব প্রতিবেদন: রাজ্য সরকারের কাছে মাদ্রাসায় সংস্কৃত পাঠক্রম চালু করার আবেদন জানাল উত্তরাখণ্ডের মাদ্রাসা ওয়েলফেয়ার সোসাইটি। সেরাজ্যে ২০৭টি মাদ্রাসা পরিচালনা করে সংগঠনটি।মাদ্রাসাগুলিতে পড়াশুনো করে মোট ২৫,০০০ ছাত্রছাত্রী। সম্প্রতি মাদ্রাসায় সংস্কৃত শিক্ষক নিয়োগের অনুমতি চেয়ে মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র রাওয়াতকে চিঠি দিয়েছেন মাদ্রাসা ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারম্যান সিবতে নবি। মাদ্রাসায় শিক্ষার মান উন্নত করতে কেন্দ্রীয় সরকারের প্রকল্পে অধীনে এই নিয়োগে ছাড়পত্র দিতে আবেদন জানিছেন তিনি। 

টাইমস অফ ইন্ডিয়াকে নবি জানিয়েছেন, 'সিভিল সার্ভিস পরীক্ষায় সংস্কৃত বিষয়ে অত্যন্ত ভাল নম্বর পাওয়া যায়। তাছাড়া উত্তরাখণ্ডের অন্যতম সরকারি ভাষা সংস্কৃত। তাছাড়া সংস্কৃতের ছাত্রেরা আয়ুর্বেদিক বিজ্ঞানের পাঠ নিতে পারে। এতে বিকল্প পেশার সন্ধান পেতে পারে তারা।'

আরও পড়ুন - হাফিজ সইদের সভায় হাজির ফিলিস্তিনের দূত, কড়া প্রতিক্রিয়া ভারতের

তাছাড়া মাদ্রাসা শিক্ষার মাধ্যমে ভাতৃত্বের শিক্ষা ছড়িয়ে দিতেও সংস্কৃত পাঠ সাহায্য করবে বলে দাবি করেছেন নবি। তিনি জানিয়েছেন, মুসলিমরা সংস্কৃত পাঠ করেন না এই ধারণা ভ্রান্ত। দেশে অন্তত ৫,০০০ মৌলানা রয়েছেন যাঁরা বেদজ্ঞ ও সাবলীলভাবে সংস্কৃত বলতে পারেন। 

তবে উত্তরাখণ্ড মাদ্রাসা শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, আরবি ও ফারসি শিক্ষাই তাদের মূল লক্ষ্য। তবে সরকার বিকল্প বিষয় হিসাবে সংস্কৃত পড়ানোর নির্দেশ দিলে তারা তা মানতে বাধ্য।

 

 
.