প্রয়াত বর্ষীয়ান সাংবাদিক, লেখক কুলদীপ নায়ার

বুধবার গভীর রাতে দিল্লির দিল্লির একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন কুলদীপ নায়ার।

Updated By: Aug 23, 2018, 11:33 AM IST
প্রয়াত বর্ষীয়ান সাংবাদিক, লেখক কুলদীপ নায়ার

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত বর্ষীয়ান ভারতীয় সাংবাদিক, লেখক কুলদীপ নায়ার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। ২২ আগস্ট, বুধবার গভীর রাতে দিল্লির দিল্লির একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন কুলদীপ নায়ার।

১৯২৩ সালে অবিভক্ত পঞ্জাবের শিয়ালকোটে জন্ম হয় কুলদীপ নায়ারের। তাঁর বাবা ছিলেন চিকিৎসক। তাঁর পড়াশোনা, বেড়ে ওঠা লাহৌরে। দেশ-ভাগের পর তিনি লাহৌর ছেড়ে দিল্লিতে চলে আসেন। আইনে স্নাতক হয়েও সাংবাদিকতায় কর্মজীবন শুরু করেন। পরবর্তী সময়ে নিজেকে বহুমাত্রিক পরিচয়ে বিস্তৃত করেন। ভারতে সাংবাদিকতার কাজ শুরু করেন তিনি। ‘দ্য স্টেটসম্যান’ পত্রিকায় এডিটর হিসেবে কাজ করেছেন নায়ার। দীর্ঘ দিন সংবাদ সংস্থা ইউএনআই-এর শীর্ষপদের দায়িত্ব সামলেছেন তিনি। একটা সময় ইন্দিরা গান্ধীর সমালোচনা করে জেলেও যেতে হয়েছিল তাঁকে।

জীবদ্দশায় সাংবাদিকতার গণ্ডী পেরিয়ে অনেক গুরুদায়িত্ব সামলেছেন তিনি। ১৯৯০ সালে গ্রেট ব্রিটেনে তাঁকে হাই কমিশনার হিসেবে নিযুক্ত করে ভারত সরকার। ১৯৯৭ সালে রাজ্যসভার সাংসদ হিসেবে মনোনীত হন তিনি। মুক্ত সংবাদমাধ্যমের দাবিতে তাঁর লড়াইয়ে রীতিমতো তোলপাড় হয় গোটা দেশের সংবাদমাধ্যম। এ জন্য ২০০৩ সালে অ্যাস্টর পুরস্কারে তাঁকে সম্মানিত করা হয়।

তাঁর লেখা পনেরোটি বইয়ের মধ্যে ইন্ডিয়া আফটার নেহেরু, বিয়ন্ড দ্য লাইন, ডিসটেন্ট নেইবারস: এ টেল অব দ্য সাবকন্টিনেন্ট বিশেষ উল্লেখযোগ্য।

কুলদীপ নায়ারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কুলদীপ নায়ারের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ভারতীয় সংবাদমাধ্যমে।

.