`২০০২-এর দাঙ্গা আমাকে ভিতর থেকে নাড়িয়ে দিয়েছিল`

A day after a court here upheld the closure of the Special Investigation Team (SIT) report probing the 2002 communal riots in Gujarat, state Chief Minister Narendra Modi on Friday reiterated that it represented the "triumph of truth". In his blog, Modi expressed how he felt “on witnessing such inhumanity”, referring to “mindless violence” in Gujarat in 2002.

Updated By: Dec 27, 2013, 06:41 PM IST

রক্তাক্ত ২০০২। হাজার জনের প্রাণ নিয়েছিল দাঙ্গা। গুজরাত দাঙ্গার পর এই প্রথম দাঙ্গা নিয়ে খোলা মেলা আলোচনা নরেন্দ্র মোদীর। আজ তিনি বললেন। বললেন একটু বিস্তারেই।

বিজেপি প্রধানমন্ত্রী প্রদপ্রার্থী ২০০২ সালের গুজরাত দাঙ্গা প্রসঙ্গে তাঁর সরকারের মনোভাব বোঝাতে গিয়ে বলেন, এর আগে দেশের কোনও দাঙ্গায় এত বৃহৎ আকারে ক্ষতি হয়নি। তবে হিংসা বন্ধ করতে গুররাত সরকার ভাল কাজ করেছিল বলে মন্তব্য করেছেন মোদী।

গুজরাত আদালত দাঙ্গার মামলায় ৬৪ বছরের মুখ্যমন্ত্রী তথা দেশের প্রধানমন্ত্রী পদপ্রার্থীকে ক্লিনচিট দেওয়ার একদিন পর মোদী একথা নিজের ব্লগে লিখেছেন। লোকসভা ভোটের আগে এমুহুর্তে বেশ স্বস্তিতে নরেন্দ্র মোদী। গুলবার্গ সোসাইটি হত্যা মামলায় ইতিমধ্যে তাঁকে ক্লিনচিট দিয়েছে আদালত। বিজেপি ইতিমধ্যেই একে দলের এবং নরেন্দ্র মোদীর নৈতিক জয় হিসেবে দাবি করেছে।

গুজরাত দাঙ্গা তাঁকে নাড়িয়ে দিয়েছিল ভিতর থেকে। ব্লগে এমটাই প্রতিক্রিয়া দিয়েছেন মোদী। তিনি লিখেছেন, "যাঁদের আমি সবথেকে বেশি ভালবাসি, গুজরাতের ভাই বোনেরা, তাঁদের হত্যার অপরাধী আমি! যে ঘটনায় আপনি সবথেকে মর্মাহত, তার জন্য আপনাকে দায়ী করা হলে, ভিতর থেকে আপনি ভেঙে পড়বেন না কী!"

পরপর চার বার গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায়, "সাম্প্রদায়িক দাঙ্গা আমাকে ভিতর থেকে নাড়িয়ে দেয়।"

.