বিয়ের পর তৃতীয় বছরটা সবচেয়ে সুখের, পঞ্চম বছরটা সবচেয়ে কঠিন, বলছে সমীক্ষা

Last Updated: Saturday, September 28, 2013 - 13:56

বিয়ের পর সবচেয়ে কোন সময়টা সবচেয়ে সুখের হয়! কোন সময়টাই বা সবচেয়ে কঠিন হয়! চায়ের কাপে ঝড় তোলার মত বিতর্ক এটা। সেই প্রশ্নটার একটা আপাত বিশ্বাসযোগ্য উত্তর দিল এক সমীক্ষা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ২০০০ বিবাহিত মানুষদের বিভিন্ন রকম প্রশ্নের পর জানানো হল এক তথ্য।
যাতে বলা হল বিয়ের পর তৃতীয় বছরটা নাকি সবচেয়ে সুখের হয়। আর সবচেয়ে কঠিন সময়টা হল বিয়ের পর পঞ্চম বছরটা। আবার বলা হল দেখা যাচ্ছে সাতটা বছর একসঙ্গে কাটিয়ে দিতে পারলেই ডিভোর্সের ভূত নাকি তাড়ানো অনেক সহজতর হয়।
এ বার দেখে নেওয়া যাক কেন তৃতীয় বছরটাকে সবচেয়ে বেশি সুখের সময় বলেছেন বিবাহিতরা। দু হাজার জনের মধ্যে অন্তত ৬০ ভাগ বলেছেন, প্রথম বছরটা কেটে যায় নতুন একটা সম্পর্ককে বুঝতে, তার পরিববারকে বুঝতে, এমনকী সেই মানুষটা বুঝতে। দ্বিতীয় বছরটা যায় সব কিছু বুঝে পছন্দের মানুষটার সঙ্গে, আর তার পরিবারকে বুঝে চলে পদক্ষেপ নিতে। আর ঠিক তৃতীয় বছরে পাওয়া যায় সেরা ভালবাসা, উজাড় করে দেওয়া যায় নিজেকে। কারণ তৃতীয় বছরেই নাকি সম্পর্ক আর ভালবাসার শুরুটা হয়।
তবে দু বছর পরের সময়টাকেই সবচেয়ে কঠিন বলছেন সমীক্ষা করা ২০০০ বিবাহিতরা। যুক্তি হিসাবে তারা বলছেন, ওই বছরটা কাটানো সবচেয়ে কঠিন কারণ অদ্ভূত এক ক্লান্তি আর অবসাদ নাকি তখন গ্রাস করে বসে।
সমীক্ষায় দেখা যাচ্ছে ৫০ শতাংশ মানুষ বলেছেন, বিয়ের দিনটাই তাদের কাছে সবচেয়ে সুখের। ২০ শতাংশ বলেছেন তারা ঠিক বুঝতে পারেননি বিয়েটা এতটা কঠিন একটা ব্যাপার। অনেকেই বলেছেন, বিয়ের পরদিন থেকে ভালবাসা অনেক কমে যায়।



First Published: Saturday, September 28, 2013 - 13:56
TAGS:


comments powered by Disqus