রাম রহিমের পর ডেরার প্রধান কে? জল্পনা তুঙ্গে

Updated By: Aug 26, 2017, 07:28 PM IST
রাম রহিমের পর ডেরার প্রধান কে? জল্পনা তুঙ্গে

ওয়েব ডেস্ক: জোড়া ধর্ষণে দোষী সাব্যস্ত হয়েছেন ডেরা সচ্চা সওদা প্রধান গুরমিত রাম রহিম সিং। সোমবার তাঁর সাজা ঘোষণা করবে সিবিআই আদালত। আইনজীবী মহলের অনুমান, কমপক্ষে সাত বছর কারাদণ্ড হতে পারে বাবা রাম রহিমের। এখানেই প্রশ্ন উঠছে, কে হবেন তাঁর উত্তরসূরি?

রাম রহিমের উত্তরসূরির হাতে এসে ‌যাবে কয়েকশো টাকার সম্পত্তি, লাখ লাখ অনুগামী ও বিশাল রাজনৈতিক ক্ষমতা। ফলে এনিয়ে উত্তেজনা চড়ছে ডেরা অনুগামীদের মধ্যে।

আপাতত ‌ডেরা প্রধান হিসেবে প্রবলভাবে উঠে আসছে ব্রহ্মচারী বিপাসনার নাম। ডেরা-র নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন তিনি। তিনি ডেরার সেকেন্ড ইন কমান্ড। সিরসায় ডেরা-র ‌যে ম্যানেজমেন্ট টিম রয়েছে তার প্রধান বিপাসনা। এই ম্যানেজমেন্টকে বলা হয় ‘নম্বারদার’। ডেরার সর্বোচ্চ নিয়ামক সংস্থা হল এই ‘নম্বারদার’। সংগঠনের বিভিন্ন সামাজিক কাজকর্ম দেখাশোনা করে এই নম্বারদার।

এদিকে বিপাসনার সঙ্গে উঠে আসছে আরও দুটি নাম। রাম রহিমের দুই সন্তানের মধ্যে উত্তরসূরীর তালিকায় থাকতে পারেন অমরপ্রীত ও চরণপ্রীত। এরা ‘পাপাজ এঞ্জেল’ নামে পরিচিত।

এদিকে, সংবাদ মাধ্যমের খবর অনু‌যায়ী ছেলে ‌যশমীতকে উত্তরসূরি হিসেবে ২০০৭ সালেই ঘোষণা করেছিলেন রাম রহিম। ‌যশমীত বিয়ে করেছেন পঞ্জাবের কংগ্রেস নেতা হরমিন্দর সিংয়ের মেয়েকে। তবে ডেরা প্রধানের সন্তানরা সাধারণত দায়িত্ব নেন না। ১৯৮৪ সালে ডেরা প্রতিষ্ঠা করেন শ্রী মস্তানাজি মহারাজ। তাঁর জায়গায় নেন পরম পিতা শাহ সতনামজি মহারাজ। সতনামজিই রাম রহিম সিংকে ডেরা প্রধান করে ‌যান।

অারও পড়ুন-লাস্যময়ী কুসুমের 'রগ রগে নেশা' ভাইরাল ইউটিউবে 

.