ডিসেম্বরে আরও কমল পাইকারি মূল্যবৃদ্ধির হার, ভোটের মুখে স্বস্তিতে মোদী সরকার

সোমবার ওই রিপোর্টে বলা হয়েছে, নভেম্বরের ৪.৬৪ শতাংশ পাইকারি মূল্যবৃদ্ধির হার কমে ডিসেম্বরে দাঁড়াল ৩.৮০ শতাংশে

Updated By: Jan 14, 2019, 03:08 PM IST
ডিসেম্বরে আরও কমল পাইকারি মূল্যবৃদ্ধির হার, ভোটের মুখে স্বস্তিতে মোদী সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চলতি অর্থবর্ষে দেশের সার্বিক বৃদ্ধি আদৌ ৮-র কোঠায় পৌঁছবে কি না, তা নিয়ে সন্দিহান মোদী সরকার। তবে, ভোটের মুখে কিছুটা স্বস্তি মিলল মূল্যবৃদ্ধি নিয়ে বাণিজ্য ও শিল্প মন্ত্রকের একটি রিপোর্টে।

সোমবার ওই রিপোর্টে বলা হয়েছে, নভেম্বরের ৪.৬৪ শতাংশ পাইকারি মূল্যবৃদ্ধির হার কমে ডিসেম্বরে দাঁড়াল ৩.৮০ শতাংশে। উল্লেখ্য, ২০১৭ সালে ডিসেম্বরে সার্বিক মূল্যবৃদ্ধির হার ছিল ৩.৫৮ শতাংশ। খাদ্য পণ্যের পাইকারিতে ২০১৭ সালের থেকে মাত্র ০.০৭ শতাংশ কমেছে ডিসেম্বরে। জ্বালানি ও শক্তির মূল্যবৃদ্ধি নভেম্বরের থেকে প্রায় অর্ধেকে নেমে এসেছে। নভেম্বরে ১৬.২৮ শতাংশ থেকে দাঁড়িয়েছে ৮.৩৮ শতাংশে। উত্পাদন শিল্পেও (৩.৫৯ শতাংশ) মূল্যবৃদ্ধির হার কমেছে।

আরও পড়ুন- ‘বুয়া-ভাতিজার’ সিদ্ধান্তে সায় তেজস্বীর, বিজেপিকে রুখতে স্মরণ লালুর ‘বিহার স্টাইল জোট’-এর

উল্লেখ্য, ডিসেম্বরে রিজার্ভ ব্যাঙ্কের নয়া গভর্নর হয়েছেন শক্তিকান্ত দাস। গভর্নর পদে বসার পরই নভেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি গত ১৭ মাসে সর্বনিম্ন খবর আসে। ধারাবাহিক ভাবে মূল্যবৃদ্ধি কমার জেরে রিজার্ভ ব্যাঙ্কের পরবর্তী ঋণনীতিতে সুদ কমানোর সওয়াল আরও প্রশস্ত হল কেন্দ্রের কাছে।

নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার সময় ২০১৪ সালে মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৯ শতাংশ। এই মূল্যবৃদ্ধিই মনমোহনের জমনায় ‘গলার কাঁটা’ হয়ে দাঁড়ায়। ২০১২ সালে ১০ শতাংশ পর্যন্ত পৌঁছয় মূল্যবৃদ্ধি।

.