Lok Sabha Election 2024: ১০০০ বছর টিকে থাকবে মোদীর শাসনকাল? হিটলারের মতো কী বললেন নমো?

Narendra Modi And Adolf Hitler: দু'জনেই দোর্দণ্ডপ্রতাপ শাসক। অ্যাডলফ হিটলার আর নরেন্দ্র দামোদরদাস মোদী। তবে ইতিহাসের ভিন্ন টাইমলাইনের কম্পোনেন্ট তাঁরা। কিন্তু উভয়ের মধ্যে বহু মিল আছে বলে মনে করে সংশ্লিষ্ট মহল।

Updated By: May 21, 2024, 06:15 PM IST
Lok Sabha Election 2024: ১০০০ বছর টিকে থাকবে মোদীর শাসনকাল? হিটলারের মতো কী বললেন নমো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দু'জনেই দোর্দণ্ডপ্রতাপ শাসক। অ্যাডলফ হিটলার আর নরেন্দ্র দামোদরদাস মোদী। তবে ইতিহাসের ভিন্ন টাইমলাইনের কম্পোনেন্ট তাঁরা। কিন্তু উভয়ের মধ্যে বহু মিল আছে বলে মনে করে সংশ্লিষ্ট মহল। দু'জনের ভাবনাচিন্তার মিল, দু'জনের অ্যাটিটিউডের মিল,  দু'জনের বক্তব্যের মিল। তবে ইতিহাসে সুখ্যাতি আর কুখ্যাতি বলে দুটি বস্তু আছে। সংশ্লিষ্ট মহল বলছে, মোদীর সঙ্গে হিটলারের এই মিলটা আসলে কুখ্যাতির মিল। ইতিহাসে হিটলার কুখ্যাত এক চরিত্র। তবে কি মোদীও 'কুখ্যাত' হিসেবে চিহ্নিত হতে চলেছেন?

আরও পড়ুন: Bengal Weather Update | Orange Alert: বন্যাজলে প্লাবিত হবে বাংলা, ঝড়ে কাঁপবে? কয়েকঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে কোন বিপদ? কেন 'কমলা সতর্কতা'?

বিরোধীদের অন্তত তেমনই বক্তব্য। এর একটা প্রেক্ষিত আছে। সারা দেশে বিজেপি যেটা প্রচার করেছে, সেটা হল, এবারে সরকার তারাই গড়তে চলেছে এবং তাদের এই থার্ড টার্মে তারা দেশকে উন্নতির চূড়ায় নিয়ে যাবে। বিজেপিকে নিয়ে ভাবনা এটাই যে, সাম্প্রতিক অতীতে স্বয়ং নরেন্দ্র মোদী একাধিকবার বলেছেন, তাঁর সরকার তৃতীয় দফায় যা কাজ করবে, তার প্রভাব থাকবে আগামী এক হাজার বছর! এদিকে, মুশকিল হল, নির্বাচিত সরকারের আয়ু ৫ বছর। প্রতিষ্ঠিত সরকারকে ফের ভোটে যেতে হয়, ফের জনসম্মতি নিয়ে নতুন করে সরকার গড়তে হয়। সরকার গড়তে পারলে তবে তো উন্নয়নের কাজ। সেখানে ১০০০ বছরটা রীতিমতো হাস্যকর এক সংখ্যা বলেই মত বিরোধী মহল-সহ অন্য রাজনৈতিক মহলের। আর মোদীর ওই ১০০০ বছরের সূত্রেই মোদীকে নতুন করে হিটলারের সঙ্গে তুলনা করা হচ্ছে।

তৃণমূলের রাজ্যসভার নেতা সুখেন্দুশেখর রায় 'দ্য নিউইয়র্ক টাইমসে'র পুরনো সংস্করণ তুলে ধরেছেন, যেখানে হিটলারের সেই 'কুখ্যাত' বা 'বিখ্যাত' ভবিষ্যদ্বাণী রয়েছে! হিটলার বলেছিলেন, তাঁর তৃতীয় রাইখের প্রভাব থাকবে আগামী ১ হাজার বছর! হিটলারের সঙ্গে মোদীর বক্তব্যের এই মিল দেখেই তাই নতুন করে হিটলারের সঙ্গে মোদীর তুলনা করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক এক সাক্ষাৎকারে মোদী এ-ও বলেছেন, 'এখন এমন অনেক ঘটনা ঘটছে যা দেশকে আগামী এক হাজার বছরের উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যাচ্ছে।' বলেছেন 'দেশকে আগামী এক হাজার বছর পর্যন্ত সমৃদ্ধি এবং সিদ্ধির শিখরে দেখতে চাই।' 

আর এসবের প্রেক্ষিতেই ডেরেক ও'ব্রায়েন বলেছেন, 'মহিলাদের নিরাপত্তা, মূল্যবৃদ্ধি, কর্মসংস্থানের প্রশ্নে মোদীর গ্যারান্টি আসলে প্রতারণা। বাংলাকে ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করেছেন তিনি। যে ব্যক্তি ১০ বছরে কিছু করে উঠতে পারেন না, তিনি এখন হিটলারের মতো বলছেন, তাঁর সভ্যতা ১০০০ বছর টিকে থাকবে! তিনি কি নরেন্দ্র হিটলার মোদী?'

আরও পড়ুন: Ramkrishna Mission Attacked: রামকৃষ্ণ মিশনের বাড়িতে হামলা, জমি দখল করতে ৭ জনকে তুলে নিয়ে গেল দুষ্কৃতীরা

মোদীকে নাৎসি নেতার সঙ্গে বা তাঁর আমলকে নাৎসি-রাজের সঙ্গে তুলনা করাটা এই প্রথম নয়। একাজ তৃণমূল যেমন করেছে, কংগ্রেসও করেছে। গত শীতকালীন অধিবেশনে তৃণমূলের রাজ্যসভার মুখ্যসচেতক সুখেন্দুশেখর রায় নাৎসি জার্মানির সংসদকে অকেজো করে বিল পাস করানোর প্রসঙ্গ তুলে এনেছিলেন। তুলে এনেছিলেন ১৪৬ জন সাংসদকে বহিষ্কার করে সংসদে মোদী সরকারের দণ্ডসংহিতা বিল পাশ করানোর প্রসঙ্গে। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ গত মাসেই একবার বলেছিলেন, প্রধানমন্ত্রী মোদী সম্ভবত নাৎসি-আমল থেকে প্রেরণা খুঁজছেন! আবারও ভোট-আবহে সেই প্রসঙ্গ উঠে এল। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.