অ্যামাজনের সঙ্গে ৭০ লাখ টাকার প্রতারণা করে গ্রেফতার বাঙালি গৃহবধূ

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সঙ্গে প্রতারণার দায়ে পশ্চিমবঙ্গ নিবাসী এক মহিলাকে বেঙ্গালুরু থেকে গ্রেফতার করল পুলিস। দীপান্বিতা ঘোষ নামে ওই মহিলার বিরুদ্ধে আনুমানিক ৭০ লাখ টাকা প্রতারণার অভিযোগ রয়েছে। তাকে বেঙ্গালুরুর রাজান্না লেআউট থেকে গ্রেফতার করা হয়।

Updated By: May 10, 2017, 04:20 PM IST
অ্যামাজনের সঙ্গে ৭০ লাখ টাকার প্রতারণা করে গ্রেফতার বাঙালি গৃহবধূ

ওয়েব ডেস্ক : ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সঙ্গে প্রতারণার দায়ে পশ্চিমবঙ্গ নিবাসী এক মহিলাকে বেঙ্গালুরু থেকে গ্রেফতার করল পুলিস। দীপান্বিতা ঘোষ নামে ওই মহিলার বিরুদ্ধে আনুমানিক ৭০ লাখ টাকা প্রতারণার অভিযোগ রয়েছে। তাকে বেঙ্গালুরুর রাজান্না লেআউট থেকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন- পরীক্ষার্থীকে অন্তর্বাস খুলতে বলায় ৪ শিক্ষক বরখাস্ত

অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে পুলিসের হাতে উঠে এসেছে ভয়ঙ্কর তথ্য। পুলিস জানিয়েছে, দীপান্বিতা ঘোষ তার স্বামীর সঙ্গে বেঙ্গালুরতে থাকে। সেখানে থাকার সময়, অনলাইন শপিং পোর্টাল অ্যামাজন থেকে ১০০টির বেশি দামি ইলেন্ট্রনিক গেজেট কেনে। প্রতি ক্ষেত্রেই তার ডেলিভারির ঠিকানা ছিল আলাদা। কখনও তা বেঙ্গালুরু, আবার কখনও তা ভারতের বিভিন্ন শহরে। গেজেটগুলি ডেলিভারি হয়ে যাওয়ার পরই, ২৪ ঘণ্টার মধ্যে অ্যামাজনের C-রিটার্ন পদ্ধত্তির মাধ্যমে সেই জিনিসটি ফেরানোর জন্য রেজিস্টার করে বসত দীপান্বিতা। কারণ হিসেবে সেখানে দেখানো হত নিম্নমানের প্রডাক্ট। তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা পড়া মাত্রই অ্যামাজনের প্যাকেটে ফিরিয়ে দেওয়া হত নির্দিষ্ট প্রডাক্টটি।

আরও পড়ুন- মাদ্রাসা ও সংস্কৃত টোল তুলে দেওয়ার পরিকল্পনা অসম সরকারের

কয়েকবার এই ঘটনা ঘটার পর অ্যামাজনের সন্দেহ বাড়ে যখন তারা দেখতে পায়, প্রডাক্ট ডেলিভারি-র ঠিকানা ও  C-রিটার্ন-এর ঠিকানা প্রতি ক্ষেত্রেই আলাদা। অভিযোগ দায়ের করা হয় থানায়। পুলিস তদন্তে নেমে জানতে পারে, দীপান্বিতা অপর একটি অনলাইন পোর্টালে বিক্রেতা হিসেবে কাজ করে। সেখানে নেওয়া বুকিং-এর ঠিকানায় অ্যামাজন থেকে নেওয়া প্রডাক্ট ডেলিভারি করে দিত সে। তারপরই একই রকম দেখতে একটি গেজেট নিয়ে C-রিটার্ন-এর মাধ্যমে অ্যামাজনকে ফেরাতো সে। এভাবেই ১০৪টি পোডাক্ট কিনে প্রতারণা করে সে। টাকার নিরিখে সেই প্রতারণা দাড়ায় ৬৯ লাখ ৯১ হাজার ৯৪০টাকা। বর্তমানে দীপান্বিতা পুলিসের হেফাজতে রয়েছে।

.