Social Media: রাজ্যের নতুন ফতোয়া, সোশ্যাল মিডিয়ায় মেয়েরা ডিপি দিতে পারবে না! চলে এল বিরাট আপডেট

Social Media: সোশ্য়াল মিডিয়ায় মহিলাদের প্রোফাইল থেকে, তাঁদের ছবি নিয়ে সাইবার অপরাধীরা বিকৃত করে। এবার মহিলাদের সতর্ক করতে, নতুন পথ বাতলে দিলেন তামিলনাড়ু স্টেট কমিশন ফর উইমেন চেয়ারপার্সন এএস কুমারী।

Updated By: Jun 29, 2023, 06:59 PM IST
Social Media: রাজ্যের নতুন ফতোয়া, সোশ্যাল মিডিয়ায় মেয়েরা ডিপি দিতে পারবে না! চলে এল বিরাট আপডেট
সোশ্যাল মিডিয়ায় ঝড় উঠে গেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তামিলনাড়ু স্টেট কমিশন ফর উইমেন চেয়ারপার্সন পদে রয়েছেন এএস কুমারী (A S Kumari)। তিনি, মহিলাদের সোশ্যাল মিডিয়ায় ডিসপ্লে পিকচার ওরফে ডিপি দেওয়া থেকে বিরত থাকারই পরামর্শ দিলেন। তিনি বলেছেন, সাইবার অপরাধীরা সেই ছবি মর্ফ করতে পারে। নারীর অধিকার ও ক্ষমতায়নের উপর যৌথ ভাবে এক সেমিনারের আয়োজন করেছিল তামিল নাড়ু ও জাতীয় মহিলা কমিশন। চেন্নাইয়ের তোন্ডিয়ারপেটের সংক্রামক রোগের এক হাসপাতালে এসে এএস কুমারী বক্তব্য রেখেছিলেন। কুমারী বলেন, যে তাঁরা বিগত কয়েক মাস ধরেই মহিলাদের সচেতন করার উদ্যোগ নিয়েছেন। সাইবারস্পেসে মহিলাদের সুরক্ষার বিষয়ে সেমিনার আয়োজন করছেন। পুলিসের কর্তা, আইনজীবী ও নেতাকর্মীরা অংশ নিয়েছিলেন এই সেমিনারে।

আরও পড়ুন: Karnataka High Court: অণ্ডকোষ মুচড়ে দেওয়া খুনের চেষ্টা হতে পারে না- হাইকোর্ট

কুমারীর কাছে জানতে চাওয়া হয়েছিল, প্রায়ই কলেজ পড়ুয়ারা সোশ্যাল মিডিয়ার ফাঁদে পা দিয়ে, অচেনা ব্যক্তির সঙ্গে মেসেজ চালাচালি করেন, আর সেখান থেকেই সম্পর্কে জড়িয়ে পড়েন। এসবের থেকে তারা কীভাবে নিজেদের নিরাপদে রাখবেন? কুমারী বলেন, 'আমি পড়ুয়াদের একটা কথাই বলি, তোমরা তোমাদের ছবি ডিপি-তে ব্যবহার করো না। কারণ সাইবার অপরাধীরা তোমাদের ছবি নিয়ে বিকৃত করতে পারে। প্রেমে পড়া স্বতন্ত্র বিশেষাধিকার, তবে তাঁদের সঠিক ব্যক্তি বেছে নেওয়া দরকার। আমরা একই রকম সেশন কোয়েম্বাটুর ও তিরুচিরাপল্লীতেও করেছি। ফিডব্যাক খুবই ভালো পেয়েছি। আজকের যুগে এটা জরুরি। পেরিয়ার, আন্না এবং কালাইগনার না থাকলে আমরা এখানে থাকতাম না। তাঁরা নারীর কল্যাণে বেশ কিছু আইন প্রণয়ন করেছেন। আমরা পড়ুয়াদের মধ্যে মহান নেতাদের সেই উদ্যোগগুলি সম্পর্কে সচেতনতা বাড়াচ্ছি। নারীর অধিকার এবং নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচনা করছি।'

সাইবার অপরাধ সংক্রান্ত, কমিশনের কাছে প্রাপ্ত অভিযোগের সংখ্যা সম্পর্কে মন্তব্য করার সময়ে কুমারী তাৎপর্যপূর্ণ কথা বলেছেন। তিনি জানিয়েছেন যে, মহিলারা এখনও এগিয়ে আসতে দ্বিধা বোধ করেন এবং তিনি সবাইকে বলেছেন, ভয় না পেয়ে যে কোনও সমস্যার জন্য কমিশনের কাছে যেতে। তিনি এও জানিয়েছেন যে, কমিশন অভিযোগকারী মহিলাদের পরিচয় গোপন রাখবে। পুলিস অবিলম্বে অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করবে।

আরও পড়ুন: Hospital Licence Cancelled: জিভের বদলে অপারেশন শিশুর যৌনাঙ্গে, লাইসেন্স বাতিল এই হাসপাতালের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.