বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় এবছর ব্রিটেনকেও পেছনে ফেলে দেবে ভারত

এমনটাই ইঙ্গিত দিয়েছে আন্তর্জাতিক কনসালটেন্সি সংস্থা প্রাইস ওয়াটার কুপার

Updated By: Jan 21, 2019, 06:33 AM IST
বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় এবছর ব্রিটেনকেও পেছনে ফেলে দেবে ভারত

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় এবছর ফের পেছনে পড়ে যেতে পারে প্রথম বিশ্বের গুরুত্বপূর্ণ একটি দেশ। এমনটাই ইঙ্গিত দিয়েছে আন্তর্জাতিক কনসালটেন্সি সংস্থা প্রাইস ওয়াটার কুপার। সংস্থার রিপোর্টে আভাস দেওয়া হয়েছে এ বছরে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় এক ধাপ উঠে এসে ব্রিটেনকেও পেছনে ফেলে দেবে ভারত।

আরও পড়ুন-প্রধানমন্ত্রী মুখ মমতা ? বকরি ইদে বাঁচলে তো মহরমে নাচবে: খাড়গে

গত বছর বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশে হিসেবে উঠে এসেছে ভারত। এক্ষেত্রে ভারত পেছনে ফেলে দিয়েছে ফ্রান্সকে। প্রাইস ওয়াটার কুপারের হিসেব অনুযায়ী ২০১৯ সালে ব্রিটেনের জিডিপি বৃদ্ধির হার যেখানে হবে ১.৬ শতাংশ ও ফ্রান্সের ১.৭ শতাংশ সেখানে ভারতের ক্ষেত্রে তা হবে ৭.৬ শতাংশ। রিপোর্টে বলা হয়েছে ২০১৯ সালে ভারত ও ফ্রান্স বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় পেছনে ফেলে দেবে ব্রিটেনকে। এর ফলে ব্রিটেনের স্থান পঞ্চম থেকে হবে সপ্তম।

আরও পড়ুন-মমতার ভাষণের আগে ফিরতি পথে অর্ধেক কর্মী, ফাঁস করলেন পুলিস আধিকারিক 

উল্লেখ্য, ২০১৭ সালে বিশ্ব ব্যাঙ্কের পরিসংখ্যান অনুযায়ীও ভারত ফ্রান্সকে পেছেনে ফেলে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশের স্থান দখল করেছিল। প্রাইস ওয়াটের রিপোর্টে বলা হয়েছে, জিএসটি ভারতের জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে সহায়ক হবে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে এ বছর গোটা বিশ্বে আর্থিক বৃদ্ধির হার কিছুটা মন্থর হবে।

Tags:
.