মধুমেহ বাড়ছে, কমান আখ উত্পাদন, কৃষকদের পরামর্শ যোগীর

দিল্লিতে শাক-সবজির চাহিদা বেশি রয়েছে বলে দাবি করেন যোগী আদিত্যনাথ।

Updated: Sep 12, 2018, 05:03 PM IST
মধুমেহ বাড়ছে, কমান আখ উত্পাদন, কৃষকদের পরামর্শ যোগীর

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশের কৃষকদের বেশি আখ চাষ না করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তাঁর দাবি, বেশি আখ চাষ করলে বাড়বে মধুমেহ। 

বাগপতে একটি সরকারি অনুষ্ঠানে কৃষকদের উদ্দেশে যোগী আদিত্যনাথ বলেন,''আখের সঙ্গে অন্য শাক-সবজিও চাষ করা উচিত আপনাদের। অত্যাধিক আখ উত্পাদন হলে বাজারে চিনির বিক্রি আরও বাড়বে। এর জেরে বাড়বে ডায়বেটিস''।  দিল্লিতে শাক-সবজির চাহিদা বেশি রয়েছে বলে দাবি করেন যোগী আদিত্যনাথ। সে জন্য তাঁর পরামর্শ, আখ চাষ কমিয়ে বিভিন্ন শাক-সবজি চাষ করুন কৃষকরা।       

চিনি কলের মালিকদেরও সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তাঁর বার্তা, ১৫ অক্টোবরের মধ্যে কৃষকদের বকেয়া না মেটালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এদিন বাগপতে দিল্লি-যমুনেত্রী  জাতীয় সড়কের শিলান্যাস  করেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ি ও যোগী আদিত্যনাথ।   

চলতি বছরের মে মাসে বিপুল ঋণের বোঝা চেপেছিল দেশের আখ চাষিদের মাথায়। বকেয়া ছিল ২১,০০০ কোটি টাকা ঋণ । তার মধ্যে উত্তরপ্রদেশেই ১২,০০০ কোটি টাকার বকেয়া। 

সম্প্রতি আখ চাষিদের স্বস্তি দিতে Fair and Remunerative Price (FRP)-এর অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। ২০১৮-১৯ মরসুমে  ন্যূনতম ১০ শতাংশ বেসিক রিকভারি রেটে প্রতি কুইন্ট্যালে মিলবে ২৭৫ টাকা। ফলে উত্পাদন ব্যয়ের থেকে  ৭৭.৪২ শতাংশ বেশি পাচ্ছেন কৃষকরা। কৃষকদের ৫০ শতাংশ আয় বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল মোদী সরকার।  ২০১৮-১৯ মরসুমে ৮৩,০০০ কোটি টাকারও বেশি আয় হতে পারে কৃষকদের।    

চিনি কলের ক্ষেত্রে  বেসিক রিকভারি রেট ৯.৫ শতাংশের নীচে নামবে না বলে সিদ্ধান্ নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই ধরনের কৃষকরা পাবেন প্রতি কুইন্ট্যালে ২৬১.২৫ টাকা। আগে তাঁরা পেতেন প্রতি কুইন্ট্যালে ২৫৫ টাকা।

আরও পড়ুন- নাবালিকা গণধর্ষণ ও খুনে ৫ মাসেই ১৯ বছরের দোষীর মৃত্যুদণ্ডের নির্দেশ নওগাঁ জেলা আদালতের

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close