জিকা ভাইরাসের প্রতিষেধক তৈরি করেছে দাবি হায়দরাবাদের বায়োটেকলনজি ফার্মের

জিকা ভাইরাসের দুটি প্রতিষেধক তৈরি করেছে দাবি করল হায়দরাবাদের একটি বায়োটেকলনজি ফার্ম। ভারত বায়োটেক নামে ওই সংস্থার দাবি দুহাজার পনেরো থেকেই ডেঙ্গু ও চিকুনগুনিয়ার পাশাপাশি জিকা ভাইরাসের প্রতিষেধক তৈরির  কাজও শুরু করে তারা। আগামী দুসপ্তাহের মধ্যেই  প্রতিষেকগুলি পরীক্ষামূলক প্রয়োগ করা হবে বলে জানিয়েছে ভারত বায়োটেক।

Updated By: Feb 4, 2016, 08:53 AM IST
জিকা ভাইরাসের প্রতিষেধক তৈরি করেছে দাবি হায়দরাবাদের বায়োটেকলনজি ফার্মের

ওয়েব ডেস্ক: জিকা ভাইরাসের দুটি প্রতিষেধক তৈরি করেছে দাবি করল হায়দরাবাদের একটি বায়োটেকলনজি ফার্ম। ভারত বায়োটেক নামে ওই সংস্থার দাবি দুহাজার পনেরো থেকেই ডেঙ্গু ও চিকুনগুনিয়ার পাশাপাশি জিকা ভাইরাসের প্রতিষেধক তৈরির  কাজও শুরু করে তারা। আগামী দুসপ্তাহের মধ্যেই  প্রতিষেকগুলি পরীক্ষামূলক প্রয়োগ করা হবে বলে জানিয়েছে ভারত বায়োটেক।

ভয়াবহ নেকরের কবলে পড়ার সমূহ সম্ভাবনা সঙ্গে রয়েছে হাড়কাঁপানো হিমাঙ্কের নীচে পঁয়ত্রিশ ডিগ্রি তাপমাত্রা। এইসব প্রতিকূলতাকে উড়িয়ে দিয়ে মঙ্গোলিয়ায় আইস ম্যারাথন জিতে নিলেন ব্রিটিশ চিকিত্সক অ্যান্ড্রু মারে। তিন ঘণ্টা সাত মিনিটে নির্ধারিত পথ পরিক্রমা করে প্রথম হন মারে। প্রাণ সংশয়ের আশঙ্কা থাকায় প্রতিযোগীদের পিছনে দৌড়চ্ছিল প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর। ছিল পর্যাপ্ত চিকিত্সা ব্যবস্থাও। লক্ষ্য ছিল সমুদ্রপথে তুরস্ক থেকে ইউরোপ পৌছনো। তীব্র ঠান্ডাকে উপেক্ষা করে বেশ কয়েকজন শরণার্থী সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু শেষ রক্ষা হয়নি।  গ্রিসে নজরদারির দায়িত্বে থাকা ইতালিয়ান উপকূলরক্ষী বাহিনীর নজরে পড়ে যান তাঁরা।   রাতের অন্ধকারে সেই উদ্ধারকাজের ভিডিও প্রকাশ করেছে ইতালিয়ান উপকূলরক্ষী বাহিনী।

.