Holi 2024: রঙে রঙে রঙিন হয়ে উঠতে চান? শুধু শান্তিনিকেতন কেন? চলুন হাম্পি, ইয়োসাং...

Mar 21, 2024, 19:36 PM IST
1/10

উত্তরপ্রদেশের বৃন্দাবনে ফুলন কি হোলি

উত্তরপ্রদেশের বৃন্দাবনে ফুলন কি হোলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: উত্তর প্রদেশের বৃন্দাবনে ফুলন কি হোলি উৎসব উদযাপন করা হয়।  রঙিন পাউডারের পরিবর্তে, মানুষ খেলতে ফুলের পাপড়ি ব্যবহার করে। বৃন্দাবন যেখানে ভগবান কৃষ্ণ ছোটবেলায় খেলতেন। ফুলন কি হোলির সময়, সমস্ত ফুলের ব্যবহারে রাস্তা এবং মন্দিরগুলিতে চারিদিক সুগন্ধে ভরে যায়।

2/10

উত্তরপ্রদেশের বরসনায় লাঠমার হোলি

উত্তরপ্রদেশের বরসনায় লাঠমার হোলি

উত্তরপ্রদেশের বরসনা রাধার জন্মস্থান। এখানে লাঠমার হোলি হল হিন্দু পুরাণের সাথে গভীরভাবে আবদ্ধ একটি প্রাণবন্ত উদযাপন। এই অনুষ্ঠান আয়োজন করে মহিলারা। যেখানে মহিলারা প্রতিবেশী নন্দগাঁও থেকে পুরুষদের তাড়া করে এবং মারধর করে। নন্দগাঁও  কৃষ্ণের গ্রাম। বিশ্বাস করা হয়, লাঠি দিয়ে এই কৌতুকপূর্ণ পুনর্বিন্যাস রাধা এবং কৃষ্ণের মধ্যে উত্যক্ত করার প্রতীক।

3/10

রাজস্থানের জয়পুরে হাতি উৎসব

রাজস্থানের জয়পুরে হাতি উৎসব

জয়পুরের এলিফ্যান্ট ফেস্টিভ্যাল হোলির সঙ্গে মিলে যায়। রাজস্থানের চৌগান স্টেডিয়ামে অনুষ্ঠিত, হাতিগুলি রঙিন ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত করা হয়। তাদের নিয়ে এক বিশাল মিছিল বের করা হয়। এই উৎসবের হাইলাইট হল 'গজ শ্রিংগার' অনুষ্ঠান। একটি দুর্দান্ত হেডড্রেস সহ সেরা সজ্জিত হাতিকে সম্মান করে৷ 

4/10

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বসন্ত উৎসব

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বসন্ত উৎসব

পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে, হোলি বসন্ত উৎসব হিসাবে উদযাপিত হয়, যার অর্থ বসন্ত উৎসব। এই বিশেষ অনুষ্ঠানটি শুরু করেছিলেন বিখ্যাত বাঙালি কবি ও নোবেল জয়ী রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি এটিকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে একটি বার্ষিক ঐতিহ্যে পরিণত করেছেন। বসন্ত উৎসবের সময়, শিক্ষার্থীরা রঙিন বসন্তের পোশাক পরে এবং ঠাকুরের গানে নাচ সহ দর্শনার্থীদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। 

5/10

রাজস্থানের উদয়পুরে রাজকীয় হোলি উদযাপন

রাজস্থানের উদয়পুরে রাজকীয় হোলি উদযাপন

উদয়পুরে রাজপরিবার কর্তৃক হোলি উদযাপন একটি জমকালো অনুষ্ঠান। এই উদযাপন শহরের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরে। মেওয়ারের মহারানার নেতৃত্বে, রাজকীয় শোভাযাত্রা সিটি প্যালেসে শুরু হয়, যেখানে অতিথিরা একটি দুর্দান্ত ভোজ উপভোগ করে। এই উদযাপনের বিশেষ আকর্ষণ হল 'হোলিকা দহন', যা খারাপের উপর ভালোর জয়ের প্রতীক।   

6/10

কর্ণাটকের হাম্পিতে হোলি উদযাপন

কর্ণাটকের হাম্পিতে হোলি উদযাপন

দক্ষিণে কর্ণাটকের ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হাম্পিতে প্রাণবন্ত হোলি উদযাপন করা হয়। সঙ্গীত, নৃত্য এবং আনন্দময় সমাবেশের মাধ্যমে এই উৎসব পালন করা হয়।  

7/10

দেরাদুন এবং গোয়ায় হোলি মু উৎসব

দেরাদুন এবং গোয়ায় হোলি মু উৎসব

গোয়া এবং দেরাদুনে হোলি মু উৎসব হল একটি বিশেষ উদযাপন। এখানে আধুনিক সংগীত, শিল্প এবং সংস্কৃতির সঙ্গে ঐতিহ্যবাহী মিশ্রণ ঘটায়। এই অনুষ্ঠানে সকলে পরিবেশ বান্ধব রঙের সঙ্গে হোলি খেলা উপভোগ করে থাকে। 

8/10

পাঞ্জাবের আনন্দপুর সাহেবে হোলা মহল্লা উদযাপন

পাঞ্জাবের আনন্দপুর সাহেবে হোলা মহল্লা উদযাপন

হোলা মহল্লা শিখ সম্প্রদায়ের জন্য একটি বড় উৎসব। এই উৎসব ১০ ​​তম শিখ গুরু, শ্রী গুরু গোবিন্দ সিং, অনেক আগে শুরু করেছিলেন। উৎসবের সময় নীল পোশাক পরা নিহঙ্গদের দেখতে পাওয়া যায়, যাঁরা হলেন শিখ যোদ্ধা। তাণরা তলোয়ার এবং অন্যান্য অস্ত্র দিয়ে তাঁদের দক্ষতা প্রদর্শন করে এবং তাঁরা গাটকার মতো মার্শাল আর্টও করে।

9/10

কেরালার মঞ্জুল কুলি

কেরালার মঞ্জুল কুলি

কেরালার কোচিনের চের্লাইয়ের কোঙ্কনি মন্দিরে মঞ্জুল কুলি উদযাপন করা হয়। প্রথম দিন, লোকেরা পূজার জন্য মন্দিরে জড়ো হয় এবং দ্বিতীয় দিনে, তারা রঙের পরিবর্তে হলুদ ব্যবহার করে একটি বিশেষ উপায়ে উদযাপন করে। উৎসবে ঐতিহ্যবাহী সঙ্গীত, নৃত্য এবং ভোজ পরিবেশন করা হয়, যা সম্প্রদায়ের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরে।

10/10

মণিপুরের ইয়োসাং

মণিপুরের ইয়োসাং

ইয়োসাং মণিপুরের একটি বিখ্যাত উৎসব। এটিকে 'রঙের উৎসব' বা 'ইয়াওসাং'-ও বলা হয় এবং এটি মেইতি সম্প্রদায় দ্বারা উদযাপন করা হয়, যারা মণিপুরের বৃহত্তম গোষ্ঠী। ইয়োসাং-এর সময়, লোকেরা নাচ, গান এবং গেম খেলার মতো প্রচুর মজাদার কার্যকলাপে অংশ নেয়। ইয়োসাং এর অন্যতম সেরা অংশ হল থাবাল চোংবা নাচ। এই নৃত্যে ছেলে-মেয়েরা হাত ধরে ঢোল ও তারের বাজনার তালে আগুনের চারপাশে নাচে।