Homosexuality: এইসব দেশে সমলিঙ্গ প্রেম নিষিদ্ধ, হতে পারে মৃত্যুদন্ডও...

Oct 17, 2023, 18:46 PM IST
1/8

সুপ্রিম কোর্টের রায়

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনত ভাবে সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি না দিলেও, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বাকি বিচারপতিদের রায় অনুযায়ী সমলিঙ্গ প্রেম বা সমলিঙ্গ বিবাহ স্বাভাবিক। সকল মুক্ত মানুষই তাঁর সঙ্গী বেছে নিতে পারে।  

2/8

সমলিঙ্গ প্রেম অবৈধ

এখনও বহু দেশে সমলিঙ্গ প্রেম অবৈধ। কিন্তু কিছু কিছু দেশে সমলিঙ্গ প্রেম করলে হতে পারে বড় মাপের শাস্তি, হতে পারে মৃত্যুদণ্ডও। জেনে নিন, এমন ১০টি দেশের ব্যাপারে যেখানে সমলিঙ্গ প্রেম অপরাধ।

3/8

ইয়েমেন

ওয়াশিংটন পোস্টের একটি রিপোর্ট অনুযায়ী, এই দেশে বিবাহিত পুরুষরা কোনও রকম সমপ্রেম ঘটিত কোনও যৌন সংগমে জড়িয়ে পড়লে তাঁদের মৃত্যুদণ্ডও হতে পারে। আর কোনও অবিবাহিত পুরুষ সমপ্রেম ঘটিত যৌন সঙ্গমে জড়িয়ে পড়লে তাঁকে চাবুক মারা হবে বা এক বছরের জন্য গ্রেফতার করা হবে।

4/8

ইরান

এই দেশের কোনও পুরুষ সমপ্রেম ঘটিত যৌন সঙ্গমে জড়িয়ে পড়লে তাঁকে মৃত্যুদণ্ডের সম্মুখীন হতে হয়। আর যদি কোনও মহিলা সমপ্রেম ঘটিত যৌন সঙ্গমে জড়িয়ে পড়ে তবে সেই অপরাধের জন্য তাঁকে চাবুক মারা হবে।  

5/8

মরিশানিয়া

১৯৮৪ সালের এক আইন অনুযায়ী আফ্রিকান দেশ মরিশানিয়াতে মুসলিম সম্প্রদায়ের পুরুষরা এই ধরণের সম্পর্কে জড়িয়ে পড়লে তাঁকে পাথর মারতে মারতে দেশ থেকে বের করে দেওয়া হবে, যদিও বা এখনও অব্দি কখনও এই ঘটনা ঘটেনি। আর যদি কোনও মহিলা এই ধরণের সম্পর্কে জড়িয়ে পড়ে তবে  তাঁকে কারাবন্দী করা হবে।

6/8

নাইজেরিয়া

এই দেশের পেনাল কোড দণ্ডবিধি অনুযায়ী, এই দেশে কোনও পুরুষ সমপ্রেম ঘটিত যৌন সংগমে জড়িয়ে পড়লে তাঁর হতে মৃত্যদণ্ড বা তাঁকে মারা হতে পারে চাবুক। তবে সেই দেশের ধর্মীয় আইন অনুযায়ী, এই দেশে কোনও পুরুষ সমপ্রেম ঘটিত যৌন সংগমে জড়িয়ে পড়লে তাঁর মৃত্যদণ্ড আবশ্য়িক।

7/8

কাতার

এই নির্দিষ্ট দেশের নিজস্ব কোনও আইন নেই। তবে নাইজেরিয়ার মতো এই দেশের ধর্মীয় আইন অনুযায়ী, কোনও পুরুষ সমপ্রেম ঘটিত যৌন সংগমে জড়িয়ে পড়লে তাঁর মৃত্যদণ্ড আবশ্য়িক।

8/8

আরও দেশ

সৌদি আরব, আফগানিস্তান, সোমালিয়া এবং সুদান-এও এই ধরণের কিছু নিয়ম আছে যার কারণে সেখানে সমলিঙ্গ প্রেম নিষিদ্ধ। এবং এরকম কোনও সম্পর্কে জড়িয়ে পড়লে হতে পারে মৃত্যুদণ্ড।